muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

দুর্ঘটনা এড়াতে তন্দ্রাচ্ছন্ন ড্রাইভারদের সতর্ক করবে গাড়ি

car
গাড়ি চালানোর সময় চোখে তন্দ্রা আসা কিংবা ঘুমিয়ে পড়ার কারণে প্রতি বছর অসংখ্য দুর্ঘটনা ঘটে। জাপানি মোটরগাড়ি নির্মাতা নিশানের নতুন মডেলের গাড়িতে ব্যবহৃত প্রযুক্তি গাড়িচালকদের ঘুমিয়ে পড়া শনাক্ত করতে এবং তাদের সময়মতো সতর্ক করতে পারবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গিজম্যাগ।
জানা গেছে,

শুধু যুক্তরাষ্ট্রেই বছরে প্রায় ৬ হাজার ৪০০ দুর্ঘটনা ঘটে ড্রাইভারদের ঘুমিয়ে পড়ার কারণে। আর এ সমস্যা মোকাবেলা করতে নিশান তাদের ২০১৬ সালের ম্যাক্সিমা গাড়িতে যোগ করেছে বিশেষ প্রযুক্তি।
‘ড্রাইভিং অ্যাটেনশন অ্যালার্ট’ নামে এ সিস্টেমে গাড়িচালককে সতর্ক রাখতে বেশ কয়েকটি প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। আজ ৬ এপ্রিল ড্রাইভিং সচেতনতা দিবসে নিশান তাদের নতুন এ প্রযুক্তি প্রদর্শন করে নিউ ইয়র্কের ইন্টারন্যাশনাল অটো শোতে।
দুর্ঘটনা এড়াতে তন্দ্রাচ্ছন্ন ড্রাইভারদের সতর্ক করবে গাড়ি
নিশান জানিয়েছে, ড্রাইভারের মনোযোগ নষ্ট হওয়া কিংবা ঘুমিয়ে পড়ার আগেই বেশ কয়েকটি লক্ষণ প্রকাশ পায়। আর এ লক্ষণগুলো দেখামাত্রই চালককে সতর্ক করে দেবে এ সিস্টেম। ফলে সময় থাকতে সতর্ক হতে পারবে ড্রাইভার। এতে দুর্ঘটনার সম্ভাবনাও কমে যাবে।
এজন্য গাড়ি চালানোর সময় চালকের আচরণ পর্যবেক্ষণ করবে গাড়িতে সংযুক্ত ব্যবস্থা। এর মধ্যে থাকবে স্টিয়ারিং চালানোর ধরন, রাস্তার বাঁকের সঙ্গে সঙ্গে স্টিয়ারিং পরিবর্তন, লেন পরিবর্তন, ব্রেকিং ও রাস্তা পরিবর্তনের সঙ্গে সঙ্গে ড্রাইভারের গাড়িচালনায় পরিবর্তন। এ বিষয়গুলোতে ড্রাইভারের কোনো মনোযোগহীনতা প্রকাশিত হলে সিস্টেমটি নিজেই সতর্কবার্তা জানাবে। এ বছরেই নিশান ম্যাক্সিমা গাড়ির সঙ্গে ‘ড্রাইভিং অ্যাটেনশন অ্যালার্ট’ পাওয়া যাবে।

Tags: