muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

রিয়াদের সেই বিতর্কিত ক্যাচ আইসিসির সেরা দশে

dhawaaan false catch by riad
ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটিতে আম্পায়ারদের বেশকিছু বিতর্কিত সিদ্ধান্ত এখনও ভুলে যাননি বাংলাদেশি সমর্থকরা। সেদিনের সেই আলোচনার ঝড় খানিকটা ঝিমিয়ে পড়লেও নতুন করে সেটাকে আবার উসকে দিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

বিশ্বকাপের পর নানা বিভাগে আইসিসি সেরা দশের তালিকা করছে। সেরা দশ ক্যাচের মধ্যে আছে বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনালে শিখর ধাওয়ানের ধরা মাহমুদুল্লাহ রিয়াদের

সেই ক্যাচটি। যে ক্যাচটি নিয়ে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে বাংলাদেশের সমর্থকদের মনে। এটি নিয়ে কম জল ঘোলাও হয়নি। কারণ আগের দুই ম্যাচে টানা সেঞ্চুরি করা রিয়াদ ভারতের বিপক্ষেও খেলছিলেন ভালোই। ২৮ বলে করেছিলেন ২১। এর পরই ঘটে সেই ক্যাচের ঘটনা।

মোহাম্মদ সামির করা ইনিংসের ১৭তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে রান নেননি। শেষ বলটা শর্ট পিচ ডেলিভারি দেন সামি। পুল করেন মাহমুদুল্লাহ। ব্যাটের ওপরের কোনায় লেগে বল উড়ে যায় লং লেগ সীমানায়। সীমানা ঘেঁষে দাঁড়িয়ে থাকা ধাওয়ান তিনবারের চেষ্টায় বলটি লুফে নেন। প্রথম দফায় বল তার হাত ফসকে বেরিয়ে যায়। দ্বিতীয়বার তিনি লুফে নিলেও ভারসাম্য হারাতে থাকেন। ফলে বল শূন্যে ছুড়ে দিয়ে সীমানার ওপারে লাফ দিয়ে ভারসাম্য ফিরিয়ে আনেন। এর পর আবার ভেতরে ঢুকে নিয়ে নেন ক্যাচটি।

তবে দ্বিতীয় দফায় ক্যাচটি মুঠোবন্দী করার সময় ধাওয়ান সীমানা স্পর্শ করেছেন বলেই দাবি বাংলাদেশের সমর্থকদের। এটি নিয়ে সামাজিক মাধ্যমগুলোসহ অনলাইন, টিভি ও প্রিন্ট মিডিয়ায় তুমুল আলোচনা হয়েছিল। আসলে ওই ম্যাচে আরও দুটো সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ ছিল বাংলাদেশের সমর্থকেরা।

Tags: