muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

তথ্য ঘাঁটাঘাঁটির অভিযোগ স্বীকার করলো ফেইসবুক

Facebook
ব্যাপক সমালোচনার মুখে প্রাইভেসি পলিসিতে পরিবর্তন আনে ফেইসবুক। তবুও অভিযোগ উঠে, ব্যবহারকারীদের স্থান ও অবস্থানের তথ্য, অন্যান্য সাইট ভিউয়ের তথ্য, অনলাইন কেনাকাটার তথ্য, এমনকি অফলাইন অ্যাপস ব্যবহারের তথ্য ঘাঁটাঘাঁটি করে থাকে প্রতিষ্ঠানটি। সেই অভিযোগকে সম্প্রতি আবারও আলোচনায় নিয়ে আসে বেলজিয়ান ডেটা নিরাপত্তা নামের এক সংস্থা।

সংস্থাটি গবেষণা করে দেখায়,

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) গোপনীয়তা আইন অগ্রাহ্য করে ইন্টারনেট ব্যবহারকারীদের নানান ওয়েব ব্রাউজিং তথ্য ঘাঁটাঘাঁটি করে থাকে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। এই অভিযোগটি স্বীকার করেনি মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠানটি। তবে আরেকটি গুরুতর অভিযোগ স্বীকার করেছে তারা।

ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ত্রুটির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে অ্যাকাউন্ট নেই এমন অনলাইন ব্যবহারকারীদের তথ্যও এতোদিন ঘাঁটাঘাঁটি করেছে প্রতিষ্ঠানটি। তবে ইতিমধ্যে ত্রুটিটি দূর করা হয়েছে।

বেলজিয়ান ডেটা নিরাপত্তা সংস্থা জানায়, ব্যবহারকারীদের অজান্তেই তাদের বিভিন্ন সাইট ভিজিটের ডিভাইস কুকি ইনস্টলের করে তথ্য ঘাঁটাঘাঁটি করে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এতে অফলাইনে থাকা সত্ত্বেও তাদের গোপনীয়তায় প্রবেশ করে মাধ্যমটি।

সংস্থাটি আরও জানায়, কুকি ইনস্টল করার কারণে ফেইসবুকের প্ল্যাগ ইন রয়েছে এমন যে কোনো সাইট ভিজিটের তথ্য পেয়ে যায় মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান। এজন্য নেটওয়ার্কিং সাইটটিতে লগ-ইন করা বা এর নিবন্ধিত ব্যবহারকারী হওয়ারও দরকার পড়ে না।

এ ব্যাপারে ফেইসবুকের ইউরোপীয় নীতিমালার সহ-সভাপতি রিচার্ড অ্যালন জানিয়েছেন, যে সব বিষয়ের উপর ভিত্তি করে গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে সেসবের সততা যাচাই করা হয়নি। এই দিক থেকে প্রতিবেদনটি ভুল।

তবে তিনি এ কথা স্বীকার করেছেন যে, নেটওয়ার্কিং সাইটটিতে লগ-ইন করা বা এর নিবন্ধিত ব্যবহারকারী না হওয়া সত্ত্বেও একটি বাগের কারণে অনলাইন ব্যবহারকারীদের কুকি পেতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। তবে এই ত্রুটিটি দূর করা হয়েছে।

Tags: