muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বিশ্বের ৬০ শতাংশ লোক ধার্মিক

world map
পৃথিবীতে ধর্মের সংখ্যা বহু হলেও ধর্ম মানেন এমন মানুষের সংখ্যা কিন্তু মোট জনসংখ্যার মাত্র ৬০ শতাংশ। আর ধর্ম মানেন না ও ঈশ্বরের অস্তিত্বেই বিশ্বাস করেন না তাদের হার ৩৩ শতাংশ। বিপণন জরিপ উইন/গ্যালপ পরিচালিত জরিপে এ তথ্য জানানো হয়েছে। সোমবার এ জরিপের তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়।

উইন/গ্যালপ ৬৫টি দেশের ওপর গড়ে ১ হাজার মানুষের ওপর এ জরিপ চালিয়েছে। জরিপে অংশ নিয়েছে ৬৩ হাজার ৮৯৮জন। তবে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার একটি বৃহৎ অংশকে জরিপের বাইরে রাখা হয়েছে। এসব দেশকে তালিকায় অর্ন্তভুক্ত করা হলে ধর্মে বিশ্বাসীর সংখ্যা ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে।

জরিপে দেখা গেছে, বিশ্বের সবচেয়ে বেশি ধার্মিক মানুষের বাস থাইল্যান্ডে। এ দেশের ৯৪ শতাংশ মানুষেই ধর্মে বিশ্বাস করেন। তালিকায় এর পরের অবস্থানে রয়েছে আর্মেনিয়া, বাংলাদেশ, জর্জিয়া ও মরক্কো। এসব দেশের ৯৩ শতাংশ জনগণ ধর্মে বিশ্বাস করেন।

অপর দিকে ধর্মে বিশ্বাসী নয় এমন মানুষের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। দেশটির মাত্র ৬ শতাংশ মানুষ জানিয়েছেন তারা ধর্মে বিশ্বাস করেন। আর ৬৬ শতাংশই জানিয়েছেন তারা নাস্তিকতায় বিশ্বাসী। তালিকায় এর পরের অবস্থানে রয়েছে জাপান। এদেশের ১৩ শতাংশ লোক ধর্মে বিশ্বাসী। এরপরে রয়েছে যথাক্রমে সুইডেন, চেক রিপাবলিক। ২৬ শতাংশ বিশ্বাসী নিয়ে যুগ্ম অবস্থানে আছে নেদারল্যান্ড ও হংকং।

উইন/গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জিন-মার্ক লিগার বলেন, বিশ্বের দুই তৃতীয়াংশ লোক এখনও নিজেকে ধার্মিক ভাবেন।

তিনি বলেন, ‘ধর্ম আমাদের জীবনের প্রত্যেকটি দিনকে শাসন করছে এবং আমরা দেখছি যেসব লোক নিজেদের ধার্মিক বলে বিবেচনা করেন তাদের সংখ্যা অনেক বেশি।’

Tags: