muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

প্রফুল্ল থাকুন সারাক্ষণ

happy1
লাইফস্টাইল ডেস্ক: লুকানো কোনো ব্যাধি ছাড়া অধিকাংশ শারীরিক অসুস্থতা নির্ভর করে মনের অবস্থার ওপরে। সব সময় অস্বস্তি নিয়ে ঘুরলে সহজেই নানা অসুখে পেয়ে বসবে। মনের আকাশ থাকবে ভারি। আর তাই যখন তখন বজ্রসহ বৃষ্টিপাত হতেই পারে। অথচ প্রচলিত এই অভ্যাসের পরিবর্তন আপনাকে করতে পারে প্রফুল্ল মনের অধিকারী।

ইতিবাচক চিন্তা

হৃদয়কে সুস্থ রাখতে ইতিবাচক চিন্তা করার বিকল্প নেই। যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আরবানা শ্যাম্পেন’ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক জরিপে তথ্যটি উঠে এসেছে। গবেষক দল ৫২ থেকে ৮৪ বছর বয়সের ৫ হাজার মানুষের ওপর জরিপ চালান। গবেষণায় দেখা গেছে, হার্টের সমস্যায় ভোগার পরেও যারা ইতিবাচক চিন্তা করেন, তাদের স্বাস্থ্যঝুঁকি অনেক কম।

খোলামনে কথা বলা

প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর মধ্যে ছাড়াছাড়ি হলে তাদের হৃদয়ে কষ্টের সীমা থাকে না। ‘সোশ্যাল সাইকোলজিক্যাল অ্যান্ড পার্সোনালিটি সায়েন্স’ ম্যাগাজিনে সম্প্রতি একটি গবেষণার তথ্য প্রকাশ করা হয়েছে। গবেষণাটি করা হয় সম্প্রতি প্রেমে ব্যর্থ হওয়া, ২১০ জন তরুণ-তরুণীকে নিয়ে। তথ্যে জানা গেছে, প্রেমে ব্যর্থ ছেলেমেয়েরা নিজেদের কথা করো সঙ্গে ভাগাভাগি করলে কষ্ট অনেকটাই কমে। অপরদিকে গ্রুপ থেরাপির মাধ্যমে ব্যর্থ প্রেমিক-প্রেমিকাদের মনোবল বাড়ানো সম্ভব হয়েছে।

বিনোদনের সঙ্গে থাকা

মনকে খুশি রাখতে বিনোদনের সঙ্গে থাকতে পারেন। পরিবারের লোক বা বন্ধুদের সঙ্গে কাটাতে পারেন আনন্দময় সময়। নিজের চাওয়া পাওয়াকে ভাগাভাগি করে নিতে পারেন তাদের সঙ্গে। নিজেকে তখন খুব সহজেই নির্ভার মনে হবে।

যৌনমিলনে আনন্দ

হার্ট অ্যাটাকের পর যৌনমিলনে অনেকেই খুব ভয় পান। অথচ সুস্থ হওয়ার পরে স্বামী-স্ত্রীর মিলনে কোনো সমস্যা নেই বলছেন অ্যামেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষরকরা। শিকাগো এবং স্পেনে মোট সাড়ে তিন হাজার জন মানুষকে নিয়ে সমীক্ষাটি চালানো হয়। বিনা কারণে ভয় পেয়ে নিজের ভালোলাগাকে দুরে রাখার কোনো কারণ নেই। তাই সুখী হতে দুজনের মনের যোগাযোগ অক্ষুণ্ণ রাখুন। তবে যৌনমিলন তখনই বাদ দিতে হবে যখন রোগীদের বুকে ব্যথা এবং শ্বাস নিতে অসুবিধা হবে।

ইন্টারনেট ব্যবহার

ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো সক্রিয় থেকে নিজেকে সুখী করতে পারেন। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা এই যুক্তির পক্ষে মত দিয়েছেন। তারা প্রায় সাত বছর ধরে সাড়ে চার হাজার জন মানুষকে নিয়ে গবেষণাটি করেছিলো। এতে দেখা গেছে, নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেট থেকে দূরে থাকা মানুষের তুলনায় অনেক বেশি সুস্থ এবং কর্মদক্ষ থাকেন।

ব্যায়ামে সুস্থতা

শারীরিকভাবে যারা নিয়মিত পর্যাপ্ত সক্রিয়, তাদের শরীর হয় সুঠাম, মজবুত ও সুন্দর। যারা নিয়মিত পরিশ্রম করেন তাদের শরীরের গঠন অনেক মজবুত হয় বলে মন্তব্য করেন ওহিয়ো স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাই শরীরের হাড়কে শক্ত ও সুঠাম দেহের অধিকারী হতে নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করা উচিৎ।

মুক্তিযোদ্ধার কন্ঠ/ এম ইউ আহমেদ

Tags: