muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

সেঞ্চুরি করে জবাব দিলেন তামিম

Tamim2
ঢাকা: বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রানের ইনিংসটিছাড়া তামিমের ব্যাট আর হাসতেই পারেনি। যে কারণে জোরালো সমালোচনার মুখে পড়েছিলেন বাংলাদেশের অভিজ্ঞ এই ওপেনার। দাবি উঠেছিল তাকে বাদ দেওয়ারও। কিন্তু সমালোচকরা যে কোন ‍যুক্তিছাড়াই সমালোচনা করেন, সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন তামিম।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই ব্যাট হাতে জ্বলে উঠলেন বাংলাদেশের এই ড্যাশিং ওপেনার। কখনও রূদ্রমুর্তিতে, আবার কখনও কৌশলি ব্যাটিং করে শুধু বাংলাদেশকেই এগিয়ে নেওয়া নয়, নিজের অফ ফর্মকেও তুড়ি মেরে উড়িয়ে দিলেন তামিম ইকবাল। করলেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ৭৫ বলে পূরণ করেন

হাফ সেঞ্চুরি। এরপর বাকি ৫০ রান করতে খেলেন ৩৭ বল। অথ্যাৎ ১১২ বলে পৌঁছে যান সেঞ্চুরির মাইলফলকে।

বিশ্বকাপের আগেই হাঁটুর ইনজুরিতে পড়েছিলেন তামিম ইকবাল। অস্ট্রেলিয়ায় গিয়ে শল্যাবীদ ডেভিড ইয়াংয়ের কাছে বাম হাঁটুতে অস্ত্রোপচারও করতে হয়েছিল তামিমকে। ইনজুরি থেকে সেরেই বিশ্বকাপের মত মঞ্চে নেমে পড়তে হয়েছিল তাকে। বিশ্বকাপে স্কটল্যান্ডের ৩১৮ রান তাড়া করে জেতা ম্যাচে তামিম করেছিলেন ৯৫ রান।

এছাড়া শেষ কয়েকটি ম্যাচ থেকেই রান খরায় ভুগছিলেন তিনি। বিশ্বকাপ শেষে বাংলাদেশ ক্রিকেট লিগেও (বিসিএল) ব্যাট হাতে ব্যর্থ ছিলেন। দু’ম্যাচ খেলে দুটিতেই ১০ রান করে আউট হয়েছিলেন তিনি। এরপর ফতুল্লায় পাকিস্তানের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচেও ব্যাট হাতে ব্যর্থ। এই ম্যাচে করেছিলেন মাত্র ৯ রান। এ কারণেই মূলতঃ চারদিক থেকেই ধেয়ে আসছিল সমালোচনার তীর।

শেষ পর্যন্ত মিরপুরে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করে সমালোচকদের মুখ বন্ধ করে দিলেন তামিম ইকবাল। হ্যারিস সোহেলের বল লং অনে ঠেলে দিয়ে অর্ধশতক পূর্ণ করেন তামিম ইকবাল। এরপর ৩৫তম ওভারে সাঈদ আজমলকে শট ফাইন লেগ দিয়ে সীমানাছাড়া করে পূরণ করেন সেঞ্চুরি। ১২টি বাউন্ডারি আর ২টি ছক্কায় সাজান সেঞ্চুরির ইনিংসটি।

শুধু সেঞ্চুরি করেই থামেননি তামিম। এরপর ওয়াহাব রিয়াজ, সাঈদ আজমলদের মত বোলারদের একের পর এক বাউন্ডারি, ওভার বাউন্ডারি মেরে নিজের সংগ্রহ এবং দলের রান বাড়াতে থাকেন তামিম ইকবাল। শেষ পর্যন্ত ১৩৫ বলে ১৩২ রান করে আউট হন তামিম। বাউন্ডারি ১৫টি এবং ৩টি ছক্কায় তামিম সাজান তার এই ইনিংস।

মুক্তিযোদ্ধার কন্ঠ/ এম ইউ আহমেদ

Tags: