muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

নেপালে শক্তিশালী ভূমিকম্পে বাংলাদেশে নিহত ২

vumikompo

সাভারে একটি তৈরি পোশাক কারখানা থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে পদদলিত হয়ে মারা গেছেন এক শ্রমিক। অন্যদিকে পাবনায় তাড়াহুড়ো করে ঘর থেকে বের হতে গিয়ে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে এক নারী নিহত হয়েছেন।

শনিবার দুপুরে নেপালে সৃষ্ট শক্তিশালী এই ভূমিকম্পে বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। ৭ দশমিক ৯ মাত্রার এই ভূমিকম্পে নেপালে বহু ভবন ধসে প্রায় ৫০০ মানুষ নিহত হয়েছেন।

ভূমিকম্পে বাংলাদেশে কয়েকটি স্থানে ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে। তবে ভূমিকম্পের সময় উঁচু ভবনগুলো দুলে ওঠায় আতঙ্ক ছড়িয়েছে বেশি। হুড়োহুড়িতে অনেকে আহতও হয়েছেন।

বেলা সোয়া ১২টার দিকে ভূমিকম্পের সময় তাড়াহুড়ো করে নামতে গিয়ে পদদলিত হয়ে সাভারের কর্ণপাড়া এলাকায় ‘আল মুসলিম গ্রুপের’ পোশাক কারখানায় এক শ্রমিক মারা যান। আহত হন বেশ কয়েকজন।

সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আনোয়ারুল কাদের নাজিম জানান, আহতদের মধ্যে অন্তত ৫০ শ্রমিককে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি বলেন, “আহতদের মধ্যে এক পুরুষ শ্রমিক মারা গেছেন। মাথায় মারাত্মক আঘাত পাওয়ায় তার মৃত্যু হয়েছে।”
তাৎক্ষণিকভাবে নিহতের নাম পরিচয় জানাতে পারেননি এই চিকিৎসক।

আহত শ্রমিকদের কয়েকজন বলেন, ভূমিকম্প অনুভূত হলে তাৎক্ষণিকভাবে পাঁচতলা ওই কারখানা ভবন থেকে শ্রমিকরা বেরিয়ে আসার চেষ্টা করলে আনসার সদস্যরা বাধা দেয় এবং এ নিয়ে আনসারদের সঙ্গে শ্রমিকদের ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে শ্রমিকরা জোর করে নামতে গেলে পদদলিত হয়ে শতাধিক শ্রমিক আহত হন।

ভূমিকম্পের সময় আতঙ্কে সাভারের বিভিন্ন বিপণী বিতান ও বাসাবাড়ির লোকজন এবং বিভিন্ন কারখানার শ্রমিকরা রাস্তায় বেরিয়ে আসেন।

ভূমিকম্পে সাভারের আর কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে ইউএনও কামরুল হাসান মোল্লা জানিয়েছেন।

ডিইপিজেডের বিভিন্ন কারখানার শ্রমিকরাও সড়কে বেরিয়ে পড়লে ৮/১০টি কারখানায় এদিন ছুটি ঘোষণা করা হয় বলে শিল্প পুলিশ জানিয়েছে।

শিল্প পুলিশ-১ আশুলিয়া জোনের পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ভূমিকম্পে সাভার-আশুলিয়ার কোনো পোশাক কারখানা ক্ষতিগ্রস্ত হয়নি।

এদিকে পাবনায় ভূমিকম্পের সময় ঘর থেকে বের হওয়ার সময় মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে রোকেয়া খানম (৫০) নামে এক নারী মারা যান।

রোকেয়া পাবনা পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি বলে পাবনা সদর থানার ওসি আহসানুল হক জানিয়েছেন। তিনি পাবনা জেলা কৃষক লীগের সহসভাপতি সোহরাব উদ্দিনের স্ত্রী।

ওসি বলেন, বেলা সোয়া ১২টার দিকে ভূমিকম্প শুরু হলে শহরের ময়নামতি এলাকার ঘর থেকে বের হওয়ার সময় দেয়ালে লেগে মাথায় আঘাতপ্রাপ্ত হন রোকেয়া। তাকে স্থানীয় হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এছাড়া ভূমিকম্পের সময় ঈশ্বরদীতে ইপিজেড এলাকায় বিভিন্ন ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে অন্তত ৫০ জন শ্রমিক আহত হয়ে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন বলে সেখানকার চিকিৎসক আইরিন আফরোজ জানিয়েছেন।

চাটমোহর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয় বলে জানিয়েছেন স্কুলের কম্পিউটার শিক্ষার শিক্ষক আলিফ উদ্দিন।

এছাড়াও আটঘরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম জানান, উপজেলার হাফানিয়া প্রাথমিক বিদ্যালয়ের ছাদের পলস্তরা খসে ৫/৬ জন শিক্ষার্থী আহত হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

ভূমিকম্পের সময় বাঞ্ছারামপুর উপজেলায় স্কুল ভবন থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে ১৫ শিক্ষার্থী আহত হয়েছে বলে ময়মনসিংহ প্রতিনিধি জানিয়েছেন।

উপজেলার রুপসদীর বৃন্দাবন উচ্চ বিদ্যালয়ে দোতলা থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে এ শিক্ষার্থীরা আহত হন বলে জানিয়েছেন বাঞ্ছারামপুর থানার ওসি অংশু কুমার দে।

এছারাও ময়মনসিংহে ভূমিকম্পের সময় ভবন থেকে হুড়োহুড়ি করে নামার সময় শিক্ষার্থীসহ অন্তত ১৫ জন আহত হয়েছে।

ময়মনসিংহ সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচ শিক্ষার্থী ও ধোবাউড়া উপজেলার কালিকাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ১০ শিক্ষার্থী আহত হয়েছে।

এর মধ্যে শহরের বাঘমারা আয়েশা সিদ্দিকা মহিলা মাদরাসার সুমাইয়া আক্তারকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন মাদ্রাসা শিক্ষক আব্দুল করিম।

ধোবাউড়া থানার ওসি আব্দুল হক জানান, ভূমিকম্পের সময় উপজেলার কালিকাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ১০ শিক্ষার্থী আহত হয়েছে। এদের মধ্যে সাত জনকে ধোবাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মুক্তিযোদ্ধার কন্ঠ/ এম ইউ

Tags: