muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্যামেরনই থাকলেন যুক্তরাজ্যের ক্ষমতায়

David+Cameron
পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৬৪১টি আসনের যে ফলাফল এসেছে, তাতে কনজারভেটিভ পার্টি ৩২৫টিতে জয় পেয়েছে।
অন্যদিকে বৃহস্পতিবার ভোটের পর কঠিন একটি রাত কাটিয়েছে লেবার পার্টি, যেখানে শ্যাডো চ্যান্সেলর এড বলস নিজেও হেরে বসেছেন। বিরোধী দলে থাকা লেবার পার্টি এবার পেয়েছে ২২৯ আসন।

৫৬টি আসনে জয় পাওয়া স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) স্কটল্যান্ড থেকে লেবার পার্টিকে একপ্রকার নির্মূলই করে দিয়েছে। এছাড়া লিবারেল ডেমোক্রেটসরা ৮টি এবং ২৩টি আসনে অন্যান্য দল জিতেছে।

নিয়ম অনুযায়ী নিরঙ্কুশ জয়ের জন্য ৩২৬ আসন পেতে হলেও পার্লামেন্টে আয়ারল্যান্ডের সিন ফিনের চারটি আসন এবং স্পিকারের ভোট থাকে না বলে সংখ্যাগরিষ্ঠতার জন্য কর্যত ৩২৩ আসনই যথেষ্ট।

দলের হতাশাজনক ফলাফলের পর লেবার নেতা এড মিলিব্যান্ড এবং লিব-ডেমসের প্রধান নিক ক্লেগ পদত্যাগ করতে যাচ্ছেন বলে ব্রিটিশ গণমাধ্যমের খবর।

ভোটের আগে যে প্রতিশ্রুতি ক্যামেরন দিয়েছিলেন, টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্বে এসে তা পূরণ করলে ইউরোপীয় ইউনিয়নের থেকে বেরিয়ে যাওয়ার প্রশ্নে ২০১৭ সালে গণভোটের মুখোমুখি হতে হবে যুক্তরাজ্যকে।

স্কটিশ ন্যাশনাল পার্টি ওয়েস্টমিনস্টারে তৃতীয় বৃহৎ দল হিসাবে আবির্ভূত হওয়ায় ক্যামেরনের নতুন পাঁচ বছরের মেয়াদে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোটের দাবিও নতুন করে উসকে উঠতে পারে।

Tags: