muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রবীন্দ্র চেতনায় বাংলাদেশকে তুলে ধরতে হবেঃ প্রধানমন্ত্রী

sheikh hasina
রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারের উচ্চ আসনে প্রতিষ্ঠিত করেছে। তাই নতুন প্রজন্মের তরুণদের প্রতি রবীন্দ্রনাথের বই বেশি বেশি পড়ার প্রতি গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আসুন নিজস্ব অবস্থান থেকে নিজেদের মেধা কাজে লাগিয়ে রবীন্দ্রনাথের চেতনাকে বুকে লালন করে দেশের উন্নয়নের ধারা ও আইনের শাসন কায়েম করে বাংলাদেশকে বিশ্ব দরবারে উচ্চ আসনে তুলে ধরি।’

‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন ও অন্যান্য উন্নয়নমূলক কাজ উদ্বোধন শেষে শুক্রবার বেলা ১২টার দিকে শাহজাদপুর পাইলট হাইস্কুল মাঠে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

একই সঙ্গে সিরাজগঞ্জ ১৫০ মেগাওয়াট গ্যাস টারবাইন বিদ্যুৎকেন্দ্রকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেলে উন্নীতকরণ, শেখ রাসেল পৌর শিশু পার্ক, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, জেলা রেজিস্ট্রারের কার্যালয়, ২৫০ মেগাওয়াট সম্প্রসারিত বিদ্যুৎ কম্বাইন্ড সার্কেলের উদ্বোধন করেন।

আগামী বছরেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রী ভর্তির প্রক্রিয়া শুরু করা হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘সরকারের উন্নয়ন দেখে বিএনপি জামায়াত দেশে ধ্বংসাত্মক কর্মকাণ্ড শুরু করেছে। আন্দোলনের নামে দেশকে পিছনে নিতে বিএনপি-জামায়াত শত শত নিরীহ মানুষকে হত্যা করেছে। এদের সিটি নির্বাচনের মাধ্যমে দেশবাসী প্রত্যাখান করেছেন।’

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য দেন, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এমপি আবু সাইদ আল মাহমুদ স্বপন, স্থানীয় এমপি হাসিবুর রহমান স্বপন, জেলা প্রশাসক মো. বিল্লাল হোসেন প্রমুখ।

এদিকে, রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর কাছাড়িবাড়িতে ভিড় করছে হাজারো রবীন্দ্র প্রেমী। প্রথম দিনের পরিবেশনায় মুগ্ধ আগত অসংখ্য রবীন্দ্রভক্ত ও দর্শনার্থীরা।

Tags: