muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ,এবার স্বপ্ন হবে বাস্তব

one-student-one-laptop.3

মুক্তিযোদ্ধার কন্ঠঃ এবার ল্যাপটপ হাতে পাওয়ায় দীর্ঘদিনের সেই স্বপ্নগুলো বাস্তবায়নের আশা দেখছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাজমুন নাহার ভূঁইয়া।
বিভাগের ল্যাবের কম্পিউটার ও বন্ধুদের কাছ থেকে ধার করা ল্যাপটপ ব্যবহার করে এর মধ্যেই একটি ‘গেইমস অ্যাপ’ও তৈরি করেছেন তিনি।

সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দেওয়া বিনামূল্যের ল্যাপটপ পেয়ে খুবই উচ্ছ্বসিত হয়ে উঠেন তিনি।

নাজমুন বলেন, “ল্যাপটপ-কম্পিউটার বিভাগের পড়াশোনার মূল বিষয়বস্তু হলেও এতোদিন তা আমার ছিল না। বিভিন্ন ধরনের অ্যাপস ও গেইমস নির্মাণের চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছিল। কিন্তু ল্যাপটপ না থাকায় অনেক কাজের পরিকল্পনা থেমে ছিল।

কম্পিউটার বিজ্ঞান বিভাগের ৩য় সেমিস্টারের এই শিক্ষার্থী বলেন, “একটা ল্যাপটপ পাওয়ায় কাজটা অনেক সহজ হয়ে গেল।”

আরো অনেকের মধ্যে নাজমুনের সহপাঠী আখতারুজ্জামান জুয়েল ও ফার্সী সাহিত্য বিভাগের ৩য় সেমিস্টারের শিক্ষার্থী ফয়সাল মাহমুদও ল্যাপটপ পেয়েছেন।

ফয়সাল মাহমুদ জানান, কয়েক মাস আগে ল্যাপটপের জন্য আবেদন করেছিলেন। তবে একদিন সত্যিই একটি ল্যাপটপ তার হাতে এসে যাবে এমনটি ভাবেননি তিনি।

“বিভাগের পড়াশোনা ও অন্যান্য প্রয়োজনে নতুন ল্যাপটপটি দারুণ কাজ দেবে,” উচ্ছ্বসিত কণ্ঠে বলেন ফয়সাল।

আখতারুজ্জামান জুয়েল বলেন, “সিএসই বিভাগের পড়াশোনার জন্য ল্যাপটপ কিংবা ডেস্কটপের কোনো বিকল্প নেই। যাদের কেনার সামর্থ নেই, মন্ত্রণালয়ের এসব ল্যাপটপ পেলে খুব বেশি উপকৃত হবেন তারা।”

ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সাধারণ সম্পাদক মাফরুহুর রহমান ফারুকি বলেন, আইটি সোসাইটির প্রযুক্তিপ্রেমী শিক্ষার্থীদের মধ্য থেকে পাঠানো তালিকা থেকে ৪০ জন শিক্ষার্থীকে এবার বিনামূল্যে ল্যাপটপের জন্য মনোনীত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ শিক্ষার্থীও ল্যাপটপ পেয়েছেন।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল-মেধাবী ৫০ শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সাউথ সাউথ এডুকেশনাল ফাউন্ডেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ল্যাপটপ বিতরণ করে আইসিটি মন্ত্রণালয়।

বিতরণ অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, “শিক্ষায় ব্যয় শুধুমাত্র বিনিয়োগই নয়, বরং এটা দেশের সুন্দর ভবিষ্যত নির্মাণের একটি পথ।

“এই বোধ থেকেই সরকার তিনশ’ ৩০ মিলিয়ন বই বিনামূল্যে বিতরণ করেছে, যার চমৎকার ফলও পাওয়া গেছে। যেসব শিশুরা স্কুলে যেত না তারা এখন স্কুলে নিয়মিত হয়েছে। শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে, পাসের হার বেড়েছে। ”

প্রতিমন্ত্রী বলেন, “একই চিন্তা থেকে সরকার পাবলিক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রযুক্তিপণ্য সরবরাহ করছে। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর হাতে যেন শিক্ষার উপকরণ হিসাবে ল্যাপটপ থাকে এখন আমরা সেদিকে নজর দিয়েছি।”

এ বছরই সরকারি বিশ্ববিদ্যালয়ের বাছাইকৃত শিক্ষার্থীদের মধ্যে আরও দুই হাজার ল্যাপটপ বিতরণ করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আব্দুল মোমেন, সাউথ সাউথ স্টিয়ারিং কমিটি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট ফ্রান্সিস লরেঞ্জসহ কয়েকটি দাতা সংস্থার প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ মাসের শুরুতে শিক্ষার্থীদের মাঝে আরও পাঁচশ’ ল্যাপটপ বিতরণ করেছে আইসিটি মন্ত্রণালয়।

Tags: