muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

প্রবল মানসিক চাপ বা স্ট্রেস থেকে হতে পারে হার্ট অ্যাটাক

heart-attack-online-dhaka-guide
লাইফস্টাইল ডেস্কঃ প্রবল মানসিক চাপ বা স্ট্রেস থেকে হার্ট অ্যাটাক হতে পারে কিনা এ নিয়ে এতদিন বিশেষজ্ঞগণ দু’ভাগে বিভক্ত ছিলেন। বেশিরভাগের মতামত ছিলো মানসিক চাপ থেকে হার্ট অ্যাটাক হতে পারে। আর অন্য গ্রুপ বিশেষজ্ঞগণ মানসিক চাপ থেকে হার্ট অ্যাটাকের ঝুঁকির ব্যাপারে যথেষ্টভাবে নিশ্চিত হতে পারছিলেন না।

কিন্তু সম্প্রতি এক হাই কোয়ালিটি গবেষণায় বিশেষজ্ঞগণ নিশ্চিতভাবে বলেছেন, অবশ্যই প্রবল মানসিক চাপ থেকে হার্ট অ্যাটাকের মত দুঃখজনক ঘটনা ঘটতে পারে।

১৮ বছরব্যাপী ব্রিটেনের ৭ হাজার পুরুষ ও মহিলা কর্মজীবীর ওপর গবেষণা চালিয়ে বিশেষজ্ঞগণ এমন তথ্য দিয়েছেন। যাদের গড় বয়স ছিলো প্রায় ৫০ বছর। এ ব্যাপারে অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক ও বেকার হার্ট এন্ড ডায়াবেটিস ইনস্টিটিউটের ক্লিনিক্যাল কার্ডিওলজিস্ট অধ্যাপক মারি এসলার এর অভিমত: উচ্চ রক্তচাপ ও উচ্চ কোলেস্টেরলের মত প্রবল মানসিক চাপও হার্ট অ্যাটাকের ক্ষেত্রে ঝঁুিকপূর্ণ। উচ্চ রক্তচাপও মানসিক চাপের কারণে যাদের শারীরিক ও মানসিক সমস্যা হয় তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ।

অস্ট্রেলিয়ান হার্ট ফাউন্ডেশনের ক্লিনিক্যাল সার্ভিসেস পরিচালক ড. রবার্ট গ্রেনকেলের অভিমত হচ্ছে, স্ট্রেস ও হার্ট অ্যাটাক শীর্ষক নতুন গবেষণার ফলাফল অত্যন্ত তাত্পর্যপূর্ণ এবং যাদের প্রবল মানসিক চাপ রয়েছে তাদের অবশ্যই এটা নিয়ন্ত্রণে রাখা দরকার।

এ ছাড়া গবেষণায় বিশেষজ্ঞগণ হার্ট অ্যাটাকের ঝুঁকির ক্ষেত্রে ৯টি কারণ উল্লেখ করেছেন। আর তা হচ্ছে: ধূমপান, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, শারীরিকভাবে কম পরিশ্রমের কাজ করা বা ব্যায়াম না করা, অতিরিক্ত ওজন, মানসিক অবসাদ, বয়স এবং ফ্যামিলি হিস্ট্রি অব হার্ট ডিজিজ বা পরিবারে অন্যকারো হূদরোগ সমস্যা থাকা।

২২ মে ২০১৫/ নিঝুম

Tags: