muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

হাটু পানিতে তলিয়ে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু

rangamati
ভারী বর্ষণে কাপ্তাই লেকের পানির উচ্চতা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রাঙামাটি হলিডে কমপ্লেক্সের মনোরম ঝুলন্ত সেতুটি তলিয়ে গেছে।

সরেজমিন দেখা গেছে,

কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় ঝুলন্ত সেতুটি হাটু পানির নিচে। সেতুর পাটাতন থেকে কয়েক মিটার ওপরে পানি উঠে গেছে।বর্তমানে সেতুতে প্রবেশে টিকেট বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে। রাঙামাটির পর্যটনের আকর্ষণীয় ওই ঝুলন্ত সেতুটি পানিতে তলিয়ে যাওয়ায় স্থানীয় লোকজন ও পর্যটকদের সাময়িক দুর্ভোগ দেখা দিয়েছে। তাদের নৌকা ও সাম্পানযোগে পারাপার হতে হচ্ছে।
হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানান, উজান থেকে পানি নামায় কাপ্তাই লেকের পানি অস্বাভাবিকভাবে বেড়েছে। ফলে ঝুলন্ত সেতুটি লেকের পানিতে তলিয়ে গেছে। সেতুর পাটাতন যাতে নষ্ট না হয় সেজন্য সেতুর ওপর দিয়ে চলাচল ও পারাপার সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।পানি কমে গেলে সেতুর ওপর দিয়ে চলাচল স্বাভাবিক করে দেয়া হবে।
জানা গেছে, সত্তর দশকের শেষের দিকে সরকার রাঙামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা করে। পরে পর্যটন কর্পোরেশন পর্যটকদের পারাপারের সুবিধার্থে দুটি পাহাড়ের মাঝখানে রাঙামাটির আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি তৈরি করে। এটি বর্তমানে দেশে-বিদেশে ব্যাপক পরিচিতি লাভ করেছে।
রাঙামাটির দৃষ্টিনন্দন ঝুলন্ত সেতু উপভোগ করতে আসেন অসংখ্য পর্যটক। পর্যটকদের পদচারণায় প্রায় সময় সেতুতে ভিড় লেগে থাকে। কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে যাওয়ায় সেতুটি দেখতে না পেয়ে রাঙামাটিতে বেড়াতে আসা পর্যটকরা ফিরে যাচ্ছেন।
অতি বর্ষণের কারনে কাপ্তাই লেকের পানি এখন বিপদসীমার কাছাকাছি। লেকে পানির চাপ সামাল দিতে সবগুলো গেট খুলে দেয়া হয়েছে।

Tags: