muktijoddhar kantho logo l o a d i n g

অপরাধ

মানবতাবিরোধী অপরাধ : তিন ‘রাজাকারের’ রায় ১১ আগস্ট

tribunal
মানবতাবিরোধী অপরাধে বাগেরহাটের তিনি ‘রাজাকার’ শেখ সিরাজুল হক ওরফে কসাই সিরাজ, আবদুল লতিফ তালুকদার ও খান আকরাম হোসেনের মামলার রায় আগামী ১১ আগস্ট ঘোষণা করা হবে।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ বুধবার এ দিন ধার্য করেন। গত ২৩ জুন উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণা অপেক্ষমাণ রাখা হয়।
তবে তিনজনের মধ্যে আবদুল লতিফ তালুকদার কারাগারে আটক অবস্থায় অসুস্থ হয়ে গত ২৮ জুলাই ঢাকা মেডিকল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
গত বছরের ৫ নভেম্বর বাগেরহাটের সিরাজুল হক এবং তার দুই সহযোগী আবদুল লতিফ তালুকদার ও খান আকরামের বিরুদ্ধে সাতটি অপরাধে অভিযোগ (চার্জ) গঠন করে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল।
শেখ সিরাজুল হক বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটের কচুয়ার শাঁখারীকাঠি বাজারে ৪২ জনকে গণহত্যা, ধর্ষণ ও বাড়িতে অগ্নিসংযোসহ পাঁচটি এবং আবদুল লতিফ ও আকরামের বিরুদ্ধে ৩টি করে অভিযোগ আনা হয়েছে।

২০০৯ সালে শেখ সিরাজুল হকসহ ১২ জনের বিরুদ্ধে একটি মামলা হয়। একাত্তরের গণহত্যায় নিহত রঘুদত্তকাঠি গ্রামের শহীদ জিতেন্দ্র নাথ দাসের ছেলে নিমাই চন্দ্র দাস কচুয়া থানায় মামলাটি দায়ের করেন। মামলাটি পরে ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।

গত বছরের ১৫ সেপ্টেম্বর এ তিন আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল। ১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন প্রসিকিউশন। ২৫ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনে দাখিল করে তদন্ত সংস্থা। গত বছরের ১০ জুন এ তাদের গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল-১। এরপর বিভিন্ন সময়ে তাদের গ্রেফতার করে পুলিশ।

Tags: