muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

হাঁটার কষ্ট কমাতে আসছে ওয়াক কার

walk car 1
লেক্সাসের হোভারবোর্ডের কথা তো আগে থেকেই জানা রয়েছে আপনাদের। এবার একই রকম কাজের আরেকটি ওয়াক কার নিয়ে এসেছেন জাপানি এক উদ্ভাবক। তবে এই ওয়াক কারের বৈশিষ্ট্য হচ্ছে এটি খুব সহজ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ইলেকট্রিক এই ডিভাইসে চড়ে আপনি হাঁটার কষ্ট না গন্তকরেই ব্যে পৌঁছে যেতে পারবেন। আর কাজ শেষে ব্যাগের মধ্যে ঢুকিয়ে রাখতে পারেন সহজেই।

অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এই বোর্ডটিতে ব্যবহার করা হয়েছে লিথিয়াম ব্যাটারি। তথ্যপ্রযুক্তি ব্ষিয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে, এই ওয়াক কারটি বানিয়েছেন ইঞ্জিনিয়ারিংয়র ছাত্র কুনিয়াকো সাইটো।
walk car 2
সাইটো জানিয়েছেন, ‘আমার মনে হয়েছিল যদি এমন কোনো যান আবিষ্কার করা যেত, যা আমাদের চলার কষ্ট কমাবে আবার সেটা সহজে বহন করা যাবে। কাজ শেষে যদি যানটি ব্যাগে ঢুকিয়ে রাখতে পারি তাহলে ব্যাপারটা হয়তো অনেক আরামদায়ক হবে। তবে সব যানবাহন ব্যাগে ঢুকিয়ে রাখার কথা ভাবিনি আমি। আরামদায়ক এবং ছোট বাহন তৈরি করতে চেয়েছি। আমি যখন ইলেকট্রিক কার মোটর কন্ট্রোল সিস্টেমের ওপর মাস্টার্স করছিলাম, তখন আমার এক বন্ধু বলল, এরকম কিছু বানিয়ে ফেলতে যা যানবাহনের কাজ করবে আবার সহজেই বহন করা যাবে।’
walk car 3
ছোট এই ওয়াক কারের সুবিধা হচ্ছে এটি দিয়ে যে কোনো রাস্তায় চলা যাবে, ওপরের দিকে ওঠা যাবে, ভারী মালপত্র নিয়ে ওপরের দিকে উঠতে তেমন একটা কষ্ট হবে না।

তাই ছোট এই বাহনটিকে বলা হচ্ছে একবিংশ শতাব্দীর ম্যাজিক কার্পেট। তবে ওয়াক কারে কতক্ষণ চার্জ থাকে বা এর কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে ছোট এই বাহনটির দাম পড়বে ৮০০ মার্কিন ডলার। আগামী বছরের মাঝামাঝিতে এটি বাজারে ছাড়া হতে পারে। টোকিওভিত্তিক কোকোয়া মোটরস এর বাণিজ্যিক উৎপাদন নিয়ে কাজ করছে।

Tags: