muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

টেস্ট ক্রিকেট থেকে অস্ট্রেলিয়ার অল রাউন্ডার ওয়াটসনের অবসর

watson
স্পোর্টস ডেস্কঃ টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার অল রাউন্ডার শেন ওয়াটসন। রবিবার সকালে ইংল্যান্ড থেকে এই ঘোষণা দিয়েছেন তিনি।

সীমিত ওভারের ক্রিকেট ক্যারিয়ারকে আরো দীর্ঘ করতেই এই সিদ্ধান্ত নিলেন ওয়াটসন। তার মানে হলো, অক্টোবরের বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার টেস্ট দলে থাকছেন না তিনি। ইনজুরির কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন ওয়াটসন।
গতকাল ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলেছেন। কিন্তু কাফ ইনজুরিতে পড়েছেন ওয়াটসন। ১০ বছরের টেস্ট ক্যারিয়ারে অনেকবারই ইনজুরির সাথে লড়াই করেছেন এই অল রাউন্ডার। ৩৪ বছরের ওয়াটসন ঘোষণাটা দিয়ে বলেছেন, “এটা এমন এক সিদ্ধান্ত যা সহজেই নিতে পারিনি। এখনই চলে যাওয়ার সঠিক সময় মনে হয়েছে। তাতে আশা করি ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যেতে পারবো।” এর সাথে ওয়াটসন যোগ করেন, “গত কয়েক দিন ধরে এটাই ভাবছি। সঠিক সিদ্ধান্ত নিয়েই ভাবছিলাম। নিজের সেরাটাই সবসময় দেয়ার চেষ্টা করেছি।”
টেস্ট ক্রিকেট কঠিন খেলা। সেই খেলাটার জন্য এখন ভেতর থেকে তাগিদ খুঁজে পাচ্ছেন না ওয়াটসন। তার ভাষায়, “আমি শুধু জানি এটাই সঠিক সময়। টেস্ট ক্রিকেটের জন্য লড়াইয়ের সত্যিকারের মানসিকতাটা আর নেই। শারীরিকভাবে, মানসিকভাবে ও টেকনিক্যালি যা টেস্ট ক্রিকেটের চাহিদা তা দেয়ার মতো অবস্থা নেই। তাই এটাই ঠিক বলে মনে হয়েছে।”
অস্ট্রেলিয়ার হয়ে ৫৯ টেস্ট খেলেছেন ওয়াটসন। ৩৭৩১ রান করেছেন ৩৫.১৯ গড়ে। উইকেট নিয়েছেন ৭৫টি। ২০১৩-১৪ অ্যাশেজ বিজয়ী, ২০১১ বর্ষসেরা টেস্ট খেলোয়াড় ও দুইবারের অ্যালান বোর্ডার পদকজয়ী হিসেবে বিদায় নিলেন ওয়াটসন।
২০০৫ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। ২৩ বছর বয়স তখন। ৩১ রান করেছিলেন। ইউনিস খান ছিলেন তার প্রথম টেস্ট উইকেট। ব্যাটিংয়ের জন্যই প্রথমে ওয়াটসনকে অস্ট্রেলিয়া দলে নেয়া হয়। কয়েক বছর ধরে জাতীয় দলে যাওয়া আসার মধ্যে থেকেছেন। তবে ২০০৯ সাল থেকে টেস্ট দলের নিয়মিত খেলোয়াড় হন। ওপেনার হিসেবে বেশি সাফল্য পেয়েছেন ওয়াটসন। নতুন বলের বিরুদ্ধে ২ হাজারের বেশি রান করেছেন। চার সেঞ্চুরির দুটি করেছেন ওপেনিংয়ে। ৪২ গড় সেখানে তার।

Tags: