muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

রাতে ঘুমের মধ্যে আপনার খোঁজ-খবর করবে স্যামসাংয়ের স্লিপসেন্স

samsung sleep sense
তথ্য প্রযুক্তি ডেস্কঃ নতুন এক যন্ত্রের সঙ্গে টেক বিশ্বকে পরিচয় করিয়ে দিয়েছে কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং। নতুন এই বিস্ময়ের নাম ‘স্লিপসেন্স’।

টেক মিডিয়া ভার্জ তাদের এক প্রতিবেদনে জানায়, টেবিল টেনিস ব্যাটের মতো দেখতে এ যন্ত্র। দেখলেই মনে হবে, এটি দিয়ে পিংপং খেলতে হয়। রাতে ঘুমের মধ্যে যন্ত্রটি আপনার খোঁজ-খবর করবে। বিছানায় শোয়ার আগে যদি এটি ম্যাট্রেসের নিচে রেখে দেন, তাহলেই চলবে। স্যামসাংয়ের দাবি, যন্ত্রটি আপনার হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাস এবং নড়াচড়া ৯৭ শতাংশ সঠিকভাবে নির্ণয় করতে পারে।

স্লিপসেন্স ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত হবে আপনার স্মার্টফোন বা ট্যাবের সঙ্গে। এটি সামান্য পরিমাণ চার্জ খরচ করবে। প্রতিদিন সকালে এটি ঘুমানোর সময় আপনার দেহে কি ঘটেছে তা পরিষ্কারভাবে রিপোর্ট করবে। আপনার ঘুম কতটা স্বাস্থ্যকর এবং এতে কি কি সমস্যা হচ্ছে তা শনাক্ত করা সম্ভব এর মাধ্যমে। সপ্তাহ বা মাসের ভিত্তিতে ঘুমের অবস্থার তুলনামূলক বিশ্লেষণ করা যাবে এর মাধ্যমে।

এ যন্ত্রের আরেকটি অদ্ভুত বৈশিষ্ট্য রয়েছে। ভালো ঘুম না হলে যন্ত্রটি ঘুমের পরিবেশ সৃষ্টি করবে। বাড়ির টেলিভিশন বা কম্পিউটার বা আলো যদি স্মার্ট প্রযুক্তিতে সংযুক্ত থাকে, তবে ঘুমের মান বিচার করে স্লিপসেন্স আলো কমিয়ে দেবে বা টেলিভিশন বন্ধ করে দেবে। সকালে ইউএসবি কফি ব্রিউয়ারের মাধ্যমে এক কাপ কফিও গরম করে দেবে এটি।

স্যামসাং জানিয়েছে, যন্ত্রটির কার্যক্ষমতা আরো বৃদ্ধির চিন্তা-ভাবনা চলছে।

সূত্র : ডিএনএ ইন্ডিয়া

Tags: