ক্রাইম ডায়েরী - সেপ্টেম্বর ৯, ২০১৫

নিজামীর করা আপিল ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে

nizami
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের আদেশের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর করা আপিল ৩ নভেম্বর পর্যন্ত মুলতবি করা হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের একটি বেঞ্চ বুধবার দুপুর দেড়টার দিকে শুনানি শেষে এ আদেশ দেন।
একইসঙ্গে নিজামীর করা আপিলের সারসংক্ষেপ জমা দেওয়ার জন্য রাষ্ট্র এবং আসামি উভয়পক্ষকে নির্দেশ দেন আপিল বিভাগ।
বুধবার সকাল সাড়ে ১০টার দিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে এ শুনানি শুরু হয়।
এর আগে গত ১৮ আগস্ট আপিল শুনানির প্রস্তুতির জন্য আদালতের কাছে ৮ সপ্তাহ সময় চেয়ে আবেদন করেন নিজামীর আইনজীবীরা।আজ সে আবেদন খারিজ করে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।
মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল-১।
এ রায়ের বিরুদ্ধে একই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মোট ১৬৮টি কারণ দেখিয়ে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তার আইনজীবীরা।
গত ২৪ ফেব্রুয়ারি নিজামীর আপিলের সারসংক্ষেপ দুই সপ্তাহের মধ্যে দাখিল করতে রাষ্ট্র ও আসামিপক্ষকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।
নিজামীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যাসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্যে ৮টি অর্থাৎ ১, ২, ৩, ৪, ৬, ৭, ৮ ও ১৬ নম্বর অভিযোগ প্রমাণিত হয়।


আরও পড়ুন