muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

মুমিনুলের নেতৃত্বে শক্তিশালী বাংলাদেশ

mominul

স্পোর্টস ডেস্কঃ ভারত সফরের বাংলাদেশ ‘এ’ দলে কারা কারা থাকতে পারেন, সে বিষয়ে একটা আভাস আগেই দিয়েছিলেন প্রধান নির্বাচক ফারুক আহমেদ। বিশেষ করে যাঁদের খুব বেশি দীর্ঘ পরিসরের ম্যাচ খেলার সুযোগ হয় না, সেই সাব্বির রহমান ও সৌম্য সরকারের নামও উল্লেখ করেছিলেন।

দল ঘোষণার পর দেখা গেল এঁরা তো বটেই, আছেন আরো অনেকে। ঘরের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে যাঁদের জন্য দারুণ ম্যাচ প্রস্তুতির সুযোগ হয়ে আসছে এই ভারত সফর। মমিনুল হককে অধিনায়ক করে গঠিত ১৫ সদস্যের বাংলাদেশ ‘এ’ দলকে বেশ শক্তিশালীই বলতে হবে। কারণ এ দলের ১৪ জনেরই তো আন্তর্জাতিক ক্রিকেটের উত্তাপ গায়ে মাখা হয়ে গেছে।

এঁদের ভিড়ে একমাত্র ব্যতিক্রম বাঁহাতি স্পিনার সাকলায়েন সজীব, যিনি এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। অবশ্য এ সুযোগটিও তিনি পেতেন কি না সন্দেহ, যদি জন্ডিসে আক্রান্ত হওয়া জাতীয় দলের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম দুই সপ্তাহের বিশ্রামে না থাকতেন।

এ দলে চার পেসারের অন্যতম আল-আমিন হোসেন ২০১৫ বিশ্বকাপের পর এই প্রথম জাতীয় পর্যায়ের কোনো দলের প্রতিনিধিত্ব করতে চলেছেন। দলীয় শৃঙ্খলা ভঙ্গের শাস্তি হিসেবে বিশ্বকাপের মাঝপথেই দেশে ফেরার দণ্ড পাওয়া আল-আমিনের সঙ্গে আছেন রুবেল হোসেন, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদও। এঁদের মধ্যে শেষের জনের দলে থাকা গত দুই বছরের মধ্যে এই প্রথম তাঁর লম্বা দৈর্ঘ্যের ম্যাচ খেলার সম্ভাবনাও তৈরি করেছে।

১৬, ১৮ ও ২০ সেপ্টেম্বর ভারত ‘এ’ দলের বিপক্ষে তিনটি এক দিনের ম্যাচের পর যে দুটো তিন দিনের ম্যাচও আছে এ সফরে। ২২-২৪ সেপ্টেম্বর মহিশুরে প্রথম তিন দিনের ম্যাচের প্রতিপক্ষ রঞ্জি ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন কর্নাটক। ২৭-২৯ সেপ্টেম্বর শেষ তিন দিনের ম্যাচে সফরকারীরা খেলবে ভারত ‘এ’ দলের বিপক্ষে। এই ম্যাচগুলো খেলতে ১৩ সেপ্টেম্বর দেশ ছাড়বে ‘এ’ দল।

বাংলাদেশ ‘এ’ দলঃ
এনামুল হক, রনি তালুকদার, লিটন কুমার দাশ, সাব্বির রহমান, সৌম্য সরকার, মমিনুল হক (অধিনায়ক), নাসির হোসেন (সহ-অধিনায়ক), সাকলায়েন সজীব, আরাফাত সানি, রুবেল হোসেন, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, তাসকিন আহমেদ, শুভাগত হোম চৌধুরী ও জুবায়ের হোসেন।

Tags: