muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রাষ্ট্রপতির অনুমতি ছাড়া বিদেশি নাগরিককে বিয়ে করলে চাকরিচ‍্যুত

ashraf 3
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ পূর্বানুমতি ছাড়া বিদেশি নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুত করার বিধান রেখে আজ বুধবার জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে গণকর্মচারী (বিদেশি নাগরিকের সঙ্গে বিবাহ) বিল-২০১৫। জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বিলটি উত্থাপন করার পর এটি পরীক্ষা নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, অন্য কোন আইনে যা-ই থাকুক না কেন, কোন গণকর্মচারী পূর্ব অনুমতি ছাড়া কোন বিদেশি নাগরিককে বিয়ে করলে তাকে বিধি লঙ্ঘনের দায়ে চাকুরিচ্যুত করা যাবে। অনুপতিপ্রাপ্ত না হলে কোন গণকর্মচারী বিদেশি নাগরিককে বিয়ে করতে বা বিয়ে করার আশ্বাস দিতে পারবেন না। এজন্য প্রজাতন্ত্রের কর্মচারীদের বিয়ে করার বা এ বিষয়ে কাউকে প্রতিশ্রুতি দেওয়ার আগে রাষ্ট্রপতি বরাবর অনুমতি চেয়ে আবেদন করতে হবে। অনুমতি পাওয়ার পরই কেবল বিয়ে করা যাবে।

এতে আরো বলা হয়, দি পাবলিক সার্ভেন্টস ( ম্যারিজ উইথ ফরেইন ন্যাশনালস) অর্ডিন্যান্স ১৯৭৬ সালের ১০ জুলাই জারি হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত কতিপয় অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) অধ্যাদেশ ২০১৩ দ্বারা কার্যকর রাখা হয়েছে। অধ্যাদেশসমুহ বাংলায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সংশ্লিষ্টদের মতামত গ্রহণ পূর্বক গণকর্মচারী আইন ২০১৫-এর বিল প্রণয়ন করা হয়।

Tags: