muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

১ অক্টোবর থেকে বাড়ছে বাসভাড়া

BRTC-BUS
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ আগামী ১ অক্টোবর থেকে বাড়ছে বাসভাড়া। আর সিএনজিচালিত অটোরিকশার ভাড়া বাড়বে ১ নভেম্বর থেকে। গ্যাসের দাম বাড়ানোর পর এবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরী এলাকায় সিএনজিচালিত বাস, মিনিবাস ও অটোরিকশার ভাড়া পুনর্নির্ধারণ করে দিয়েছে সরকার।

নগর পরিবহনের বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে। আর মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ টাকা ৬০ পয়সা।
তবে বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকাই রাখা হয়েছে।
সচিবালয়ে বৃহস্পতিবার এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, ‘সর্বনিম্ন ভাড়া বাসের ৫ টাকা ও মিনিবাসের ৭ টাকা বহাল রাখা হয়েছে।’
মন্ত্রী বলেন, ‘সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমা ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ৯০০ টাকা করা হয়েছে। প্রথম দুই কিলোমিটারের ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে।’
‘পরের প্রতি কিলোমিটারের ভাড়া সাত টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। বিরতিকালে প্রতি মিনিটের ভাড়া এক টাকা ৪০ পয়সা থেকে বৃদ্ধি করে দুই টাকা করা হয়েছে। যে কোনো দূরত্বে সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়েছে’— যোগ করেন মন্ত্রী।
তিনি আরও বলেন, ‘পুনঃনির্ধারিত ভাড়া ঠিকমতো বাস্তবায়ন হচ্ছে কিনা তা তদারকির জন্য একটি কমিটি গঠন করা হয়েছে, যারা এ ভাড়া মানবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

Tags: