muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

খরচ না বাড়িয়ে শিক্ষার্থীদের উপরই ভ্যাট বহালঃ অর্থমন্ত্রী

no vat
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট ‘আলটিমেটলি (শেষ পর্যন্ত)’ শিক্ষার্থীদের ওপরই বর্তাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ভ্যাট দেওয়ার ব্যাপারে যে প্রজ্ঞাপন জারি করেছে সে ক্ষেত্রে সরকার ‘সমঝোতা’ করেছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

বিবৃতিতে জাতীয় রাজস্ব বোর্ড জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনয়ারিং কলেজের উপর ৭.৫ শতাংশ ভ্যাট আরোপের জন্য শিক্ষার্থীদের সেমিস্টার ফি বাড়ানো যাবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিভাবে ভ্যাট হিসাব করবে তাও বিবৃতিতে উল্লেখ করে তারা। সেক্ষেত্রে খরচ না বাড়িয়ে শিক্ষার্থীদের উপরই ভ্যাট বহাল থাকলো।

আরোপিত ভ্যাটের ব্যাখ্যা দিয়ে শুক্রবার একটি অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘এ বছর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের টিউশন ফি নির্ধারণ করে দিয়েছে এবং সে অনুযায়ী তা সংগ্রহও করেছে। কিন্তু আগামী বছর যখন তারা (কর্তৃপক্ষ) ফি নির্ধারণ করবে, তখন সেই হিসাব নেবে।’

তবে বৃহস্পতিবার সিলেটে সংবাদ সম্মেলন করে তিনি বলেছিলেন, শিক্ষার্থীদের নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই ভ্যাটের টাকা প্রদান করতে হবে। ভ্যাটের জন্য টিউশন ফি বাড়ানো যাবে না।

তবে ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রেখেছে।

Tags: