muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

প্লুটোয় প্রাণের অস্তিত্ব?

pluto

মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহে কি প্রাণের অস্তিত্ব আছে?

উত্তর খোঁজার চেষ্টায় প্রায় হাত ধরেই পথ হাঁটে কল্পবিজ্ঞান আর বিজ্ঞান। এত দিন ধরে এই প্রশ্নে বৈজ্ঞানিকদের নিশানায় ছিল মঙ্গল। এ বার তার পাশাপাশি উঠে এল প্লুটোর নাম। বৈজ্ঞানিক ব্রায়ান কক্সের দাবি, প্লুটোয় প্রাণ থাকলেও থাকতে পারে!

‘নিউ হরাইজন’ মহাকাশযান এখনও পর্যন্ত প্লুটোর যা ছবি তুলে এনেছে, তার ভিত্তিতে একটা ব্যাপারে ঐকমত্য হয়েছেন সব বিজ্ঞানীই! বামন এই গ্রহটির উপরি ভাগ মোড়া রয়েছে পুরু বরফের আস্তরণে। সেখানে আর যাই থাকুক না কেন, প্রাণের হদিশ থাকাটা নেহাতই অবিশ্বাস্য! তা হলে ব্রায়ান কক্স এমন দাবি করছেন কী করে?

ব্রায়ান কক্সের মতে, ওই বরফের আস্তরণের নীচেই লুকিয়ে থাকতে পারে উষ্ণ সমুদ্রপৃষ্ঠ! আর তা যদি থাকে, তবে সেই পরিবেশ নিশ্চিত ভাবে প্রাণের অনুকূল হবে। জোর গলায় বলছেন ব্রায়ান, পৃথিবীর আবহাওয়া এবং প্রাণ সংক্রান্ত এত দিনের গবেষণার সিকি ভাগও যদি সত্যি হয়, তবে প্লুটোতেও প্রাণ না থাকার কোনও কারণ নেই।

অবশ্য, বিশদ গবেষণা ছাড়া যে এ ব্যাপারে পুরোপুরি নিশ্চিন্ত হওয়া যাবে না, সে কথাও উল্লেখ করতে ভুলছেন না ব্রায়ান। কেন না, এখনও পর্যন্ত ‘নিউ হরাইজন’ প্লুটো সম্পর্কে শতকরা একশো ভাগ খবরের মধ্যে মাত্র পাঁচ ভাগ সরবরাহ করে উঠতে পেরেছে। ‘নিউ হরাইজন’ যদিও পুরো দমে তার কাজ চালিয়ে যাচ্ছে। সামনের সপ্তাহে হয়তো আরও কিছু খবর সে এনে দেবে প্লুটো সম্পর্কে। তবে, সেই খবর থেকে বরফের আস্তরণের নীচে উষ্ণ সমুদ্রপৃষ্ঠ আছে কি না, সেটা এখনই বলা যাবে না— আগেভাগেই সতর্ক করে দিচ্ছেন বিজ্ঞানীরা।

Tags: