muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

২০১৯-২০ সালের মধ্যে করদাতার সংখ্যা ৪০ লাখে উন্নীত করা হবে : অর্থমন্ত্রী

mal
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ ২০১৯-২০ অর্থবছরের মধ্যে করদাতার সংখ্যা ৪০ লাখে উন্নীত করার আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাজধানীর স্থানীয় একটি হোটেলে মঙ্গলবার জাতীয় আয়কর দিবস উপলক্ষে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি। অর্থমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের দেশে ১ শতাংশ লোকও কর দেয় না। মাত্র ১১ লাখ মানুষ কর দেয়। জাতি হিসেবে এটা লজ্জাকর। ২০১৯-২০ অর্থবছরের মধ্যে এই করদাতার সংখ্যা মোট জনসংখ্যার ২ শতাংশে অর্থাৎ ৪০ লাখে উন্নীত করা হবে। এটা বড় উল্লম্ফন, উচ্চাভিলাসী। তবে এটা কিভাবে করা হবে তা আমার চিন্তায় রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের কর-জিডিপি অনুপাত ১০ শতাংশ। অনেক অনুন্নত দেশের কর-জিডিপি অনুপাত আরও বেশি। এটা লজ্জার বিষয়। এটা থেকে উত্তরণ পেতে হবে। অর্থমন্ত্রী বলেন, কর দিয়ে ব্যবসায়ীরা এবং আদায় করে কর কর্মকর্তারা রাষ্ট্রীয় দায়িত্ব পালন করেন। কর না দিলে রাষ্ট্র চলবে না। দেশের স্বাভাবিক প্রবৃদ্ধি হবে না। অনেক সময় ব্যবসায়ীরা অভিযোগ করেন, তাদের কাছ থেকে সঠিকভাবে কর আদায় করা হয় না, চাপাচাপি করা হয়। এ অভিযোগের সত্যতা রয়েছে। ভবিষ্যতে কর কর্মকর্তারা যাতে চাপাচাপি না করে তার নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ। স্বাগত বক্তব্য দেন কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনার সদস্য আব্দুর রাজ্জাক।

Tags: