muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

দেশের জনপ্রিয় দুই নেত্রীসহ অনেকেই ঈদ করছেন দেশের বাইরে

hasina & khaleda
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ দেশের জনপ্রিয় দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়া বিদেশে ঈদ উদযাপন করছেন। ঈদের সময় এই প্রথম এক সঙ্গে দুই নেত্রী দেশের বাইরে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে এবং সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যুক্তরাজ্যে পরিবারের সদস্যদের নিয়ে ঈদ উদযাপন করবেন।

এই দুই নেত্রী ছাড়াও আওয়ামী লীগ ও বিএনপির অনেক নেতাও দেশের বাইরে ঈদ করবেন। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বুধবার নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশন উপলক্ষে তাকে নিউইয়র্কেই থাকতে হচ্ছে। সে হিসেবে তিনি ঈদও করবেন নিউইয়র্কে। তার পরিবারের সদস্যরাও ঈদের দিন তার সঙ্গে থাকবেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। ফলে তাদের ঈদও কাটবে নিউইয়র্কে।
এ ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম পরিবারের সঙ্গে ঈদ করবেন লন্ডনে। রোববার তিনি লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন। স্পিকার শিরিন শারমীন চৌধুরী কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে যোগ দিতে বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করেন। ঈদের সময় তিনিও সেখানেই থাকছেন।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চোখের চিকিৎসা নিতে ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান। সেখানেই তিনি পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ করবেন। দীর্ঘ ৮ বছর পর বড় ছেলে তারেক রহমান মাকে সঙ্গে নিয়ে লন্ডনে ঈদ পালন করছেন। এবার জিয়া পরিবারের সব সদস্য এক সঙ্গে সেখানে ঈদ উদযাপন করছেন। এছাড়া চেয়ারপারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আউয়াল খালেদা জিয়ার সফরসঙ্গী হিসেবে লন্ডনে রয়েছেন। তারাও সেখানে ঈদ করবেন। দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এহসানুল হক মিলন, মহানগর বিএনপির যুগ্ম-আহ্বায়ক এমএ কাইয়ুম, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীমও লন্ডনে ঈদ করবেন।
দীর্ঘ দিন থেকে প্রতি ঈদেও দিন দলের নেতাকর্মী, দেশী-বিদেশী কূটনীতিক এবং বিভিন্ন পেশাজীবীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে থাকেন খালেদা জিয়া। কিন্তু এবার দেশে না থাকায় তা হচ্ছে না। কিন্তু লন্ডনে ঈদের দিন প্রবাসীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। এ বিষয়ে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালেক জানান, আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যে ঈদ উদ্যাপিত হবে। ওই দিন ম্যাডাম সর্বস্তরের প্রবাসীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন। সেন্ট্রাল লন্ডনের একটি হোটেলে ওই অনুষ্ঠান আয়োজন করা হবে।
দীর্ঘ দিন নিখোঁজ থাকার পর কয়েক মাস আগে ভারতের শিলংয়ে গ্রেফতার হন দলের যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদ। শিলং ত্যাগ না করার শর্তে তাকে জামিন দেন স্থানীয় আদালত। বর্তমানে তিনি শিলংয়ের একটি রেস্ট হাউসে আছেন। পরিবারের সদস্যদের নিয়ে তিনি সেখানেই ঈদ করবেন। দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে থাকায় তিনি সেখানেই ঈদ করবেন। এছাড়া চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুকও যুক্তরাষ্ট্রে ঈদ করবেন। বিএনপির ভাইস চেয়ারম্যান কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ কয়েক বছর ধরেই মধ্যপ্রাচ্যে ঈদ করছেন। চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু বর্তমানে ভারতে রয়েছেন। তারও ঈদ লন্ডনে করার কথা রয়েছে।

Tags: