উগান্ডাতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরল বেসিস

basis
তথ্য প্রযুক্তি ডেস্কঃ সম্প্রতি জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) এর আমন্ত্রণে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্স ২০১৫’ এ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরেছেন বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান।

এ ছাড়া উগান্ডা ও কেনিয়াতে অনুষ্ঠিত পৃথক বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠকেও নেতৃত্ব দিয়েছেন তিনি। এতে অংশগ্রহণকারী স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইতিবাচক সাড়া পড়েছে এবং তারা বেসিসের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

উগান্ডার কামপালাতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সে বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান বক্তব্য রাখেন। তিনি বেসিসের কার্যক্রম, সদস্য কোম্পানিগুলোর সক্ষমতা বৃদ্ধি, নতুন উদ্যোক্তা তৈরিতে নানা সহায়তার কথা জানান। এ সময় স্থানীয় কোম্পানিগুলো বেসিসের সঙ্গে কাজ করতে আগ্রহী হন। তারা আগামী বেসিস সফটএক্সপোতে অংশগ্রহণ করবেন ও বেসিসের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করার আগ্রহ প্রকাশ করেন।

এ ছাড়া ইন্টারন্যাশনাল আইসিটি অ্যান্ড বিপিও কনফারেন্সের অংশ হিসেবে উগান্ডা আইসিটি অ্যাসোসিয়েশনের সঙ্গে বেসিসের ৫টি সদস্য কোম্পানির বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠক অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী কোম্পানিগুলো হলো- সিসটেক ডিজিটাল লিমিটেড, মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশন (এমসিসি) লিমিটেড, ডাটা সফট, সার্ভিস ইঞ্জিন ও স্ট্র্যাকচারড ডাটা সিস্টেমস লিমিটেড (এসডিএসএল)।

এর আগে একইভাবে বেসিস সদস্য কোম্পানিগুলোকে নিয়ে গত ২৯ সেপ্টেম্বর নাইরোবিতে কেনিয়া আইটি অ্যান্ড আউটসোর্সিং সার্ভিস (কাইটস) সদস্যদের সঙ্গে বিটুবি বৈঠক অনুষ্ঠিত হয়। প্রতিটি বাংলাদেশি কোম্পানি স্থানীয় কোম্পানিগুলোর সঙ্গে ১২টিরও বেশি বৈঠক করেন।

এম রাশিদুল হাসান জানান, উগান্ডা ও কেনিয়ার তথ্যপ্রযুক্তি বাজার ক্রমেই উন্নত হচ্ছে এবং এখানে এসএমই ও সরকারি প্রকল্পে বাংলাদেশি কোম্পানিগুলোর কাজ করার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। তাদেরকে আমাদের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা জানানোর পাশাপাশি আগামী বছর অনুষ্ঠিত সফটএক্সপোতে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। উগান্ডা ও কেনিয়া থেকে বেশ কিছু কোম্পানি সফটএক্সপোতে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে এবং সেই সময় এসব কোম্পানিগুলোর সঙ্গে বেসিসের পারস্পরিক সহযোগিতা চুক্তি সম্পাদনের কথা জানিয়েছে।


আরও পড়ুন

৩ Comments

  1. I simply want to tell you that I’m new to weblog and absolutely loved your web blog. Likely I’m likely to bookmark your site . You absolutely have awesome writings. Thanks a bunch for sharing your website.

Comments are closed.