ফেসবুকের ফ্রি ইন্টারনেট সার্ভিসের প্রতি না বলেছেন ইন্টারনেটের জনক

Tim Berners-Lee Thought for Day
তথ্য প্রযুক্তি ডেস্কঃ এই ইন্টারনেটের জনকের নাম টিম বার্নারর্স-লি। তিনি আবিষ্কার করেছিলেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। ইন্টারনেট নিয়ে জনক যা বলছেন, তা শুনতে মুখিয়ে রয়েছে ব্যবহারকারী ও বিশেষজ্ঞরা। সম্প্রতি গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের ফ্রি ইন্টারনেট সার্ভিসের প্রতি ‘না’ বলেছেন টিম বার্নারর্স।

ইন্টারনেট ডট ওআরজি-এর মাধ্যমে গোটা বিশ্বের প্রত্যন্ত এলাকায় ফ্রি-তে ইন্টারনেট ছড়িয়ে দিতে চায় ফেসবুক। এই প্রজেক্টকে মোটেও গ্রহণযোগ্য নয় বলেই মত দিয়েছেন ইন্টারনেট জনক। ইন্টারনেট ব্যবস্থার পুরোটুকু ইন্টারনেট ডট ওআরজি-তে নেই।

লন্ডনের ওয়েব উই ওয়ান্ট ফেস্টিভ্যালে এক সাক্ষাৎকারের তিনি বলেন, ভবিষ্যত ইন্টারনেটে আমরা ৫টি মৌলিক বিষয় সামনে রেখেছি। অনলাইন এবং অফলাইনে মতামত প্রকাশের স্বাধীনতা, সাধ্যের মধ্যে ইন্টারনেট ব্যবহারের ব্যবস্থা, ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা ও গোপনীয়তা প্রদান, বিকেন্দ্রীকরণকৃত ইন্টারনেট কাঠামো এবং নিরপেক্ষতা।

নিরপেক্ষতার বিষয় যখন আসে, তখন ইন্টারনেট ব্যবস্থার মৌলিক বিষয়গুলো বাদ দেওয়ার প্রশ্নে সব সময় ‘না’ বলতে চাই আমি, বলেন টিম।

ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজি সম্পর্ক তিনি বলেন, কেউ যদি ইন্টারনেটের কোনো ব্র্যান্ডের কথা বলেন, তখন তা আর ব্যবহারকারীদের জন্যে সম্পূর্ণভাবে উন্মুক্ত নয়। এ ব্যবস্থা উন্মুক্ত ইন্টারনেটকে ‘ফ্রি’ এবং ‘পেইড’ ভাগে বিভক্ত করবে।

ফ্রি ইন্টারনেটের মাধ্যমে ব্যবহারকারীদের বড় একটা অংশকে উন্মুক্ত নয় এমন একটা অংশে আনা হবে। তখন তারা এমন এক ইন্টারনেট ব্যবহার করবেন যেখানে তাদের স্বাধীনতা এবং অবাধ প্রবেশাধিকার সংরক্ষিত থাকবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to mention I’m beginner to blogging and seriously loved this blog site. Almost certainly I’m planning to bookmark your site . You really come with very good article content. Thanks a bunch for sharing your website page.

Comments are closed.