muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

আসছে ফেসবুকের ডিসলাইক বাটন

fb
তথ্য প্রযুক্তি ডেস্কঃ দীর্ঘ দিনের দাবি, অবশেষে দিনের আলো দেখতে চলেছে। বেশ কিছু দিন আগে থেকে ফেসবুক ব্যবহারকারীরা Like বাটনের সঙ্গে Dislike বাটনের দাবি জানিয়ে আসছিলেন। সে দিকেই আরও একধাপ এগোল ফেসবুক।

কেমন হবে সেই Dislike বাটন?

আসলে এ ক্ষেত্রে একটি মাত্র অপশন থাকছে না। তার বদলে থাকবে ৬টি Emoticon. ফেসবুক ‘Reactions’ নামে এই প্রোজেক্টের পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। কী কী থাকছে এখানে? প্রথাগত Like বাটনের পাশে আরও ৬টি আপশন হিসাবে দেখা যাবে Love, Haha, Yay, Wow, Sad এবং Angry ইমোজিগুলি। গত মাসে একটি অনুষ্ঠানে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ বলেন, ‘বেশ কয়েক বছর ধরে অনেকেই Dislike অপশন চেয়ে অনুরোধ জানিয়েছেন আমায়। আমার মনে হয় এখন সময় এসে গিয়েছে যখন এই অপশন জনসমক্ষে নিয়ে আসার। আমরা খুব শীঘ্রই আনতে চলেছি।’

আসলে ফেসবুকে কোনও পোস্ট ভালো লাগলে যেমন like অপশন থাকে, তেমন খারাপ লাগলে সেটা জানানোর কোনও উপায় থাকে না। যদি লাইক করেন, তবে সেই মন্তব্য বা পোস্টটিকে সমর্থন করাই বোঝায়। ফলে ডিসলাইক করার অপশন নিয়ে অনেকেই দীর্ঘ দিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। ফেসবুকের ডিরেক্টর অফ প্রোডাক্ট জানিয়েছেন, আপাতত এই অপশন স্পেন এবং আয়ারর্ল্যান্ডে চালু করা হয়েছে। অপশনটি ডেস্কটপ এবং মোবাইলে পাওয়া যাবে। সেখানকার প্রতিক্রিয়া দেখে তার পর পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে।

সূত্র : এই সময়

Tags: