muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

কন্যাশিশুদের সম-অধিকার ও মর্যাদা নিশ্চিত করার প্রতি মহামান্য রাষ্ট্রপতির আহ্বান

abdul hamid
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কন্যাশিশুদের সম-অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে প্রতিটি পরিবার, সচেতন নাগরিকসহ সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
“কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় কন্যাশিশু দিবস ২০১৫ উদ্যাপিত হচ্ছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। দিবসটি উপলক্ষে দেশের সকল কন্যাশিশুর প্রতি রইল তিনি আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানান।
রাষ্ট্রপতি বলেন, আজকের কন্যাশিশু আগামী দিনের নারী তথা মা। তাই প্রতিটি কন্যাশিশুর পরিপূর্ণ বিকাশে তাদের অধিকার প্রতিষ্ঠা ও নিরাপত্তা নিশ্চিত করা সকলের কর্তব্য। বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অত্যন্ত আন্তরিক। এ লক্ষ্যে সরকার কন্যাশিশুদের উন্নয়নে তাদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টিসহ পরিপূর্ণ বিকাশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশের এসব পদক্ষেপ বহির্বিশ্বেও প্রশংসিত হচ্ছে। তবে কন্যাশিশুদের সামগ্রিক উন্নয়নে সামাজিক সচেতনতা বৃদ্ধি অপরিহার্য। বিশেষ করে পরিবারের ভূমিকা এ ক্ষেত্রে অত্যধিক । পরিবার থেকে কন্যাশিশু ও ছেলেশিশুকে বিভেদ না করে তাদের সমান যতœ, খাবার, পুষ্টি, বিনোদন ও লেখাপড়ার সুযোগসহ অন্যান্য অধিকার নিশ্চিত করলে কন্যাশিশুদের প্রতি বৈষম্য দূর হবে। গড়ে উঠবে সমৃদ্ধ বাংলাদেশ।
একটি জাতির উন্নয়নে শিক্ষিত মায়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি কন্যাশিশু যাতে যতেœর সাথে বেড়ে উঠতে পারে এবং আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে পারে সেলক্ষ্যে সকলকে সচেতন হতে হবে।

Tags: