muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পেটে খাবার না থাকলে কোন পরিকল্পনায় কাজ হয় না: কৃষিমন্ত্রী

motiya
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ দেশের মানুষের খাদ্য চাহিদা মেটানোকে প্রাধান্য দেওয়া হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, পেটে খাবার না থাকলে কোন পরিকল্পনায় কাজ হয় না। শুক্রবার কৃষি মন্ত্রণালয় ও বিশ্ব খাদ্য সংস্থার উদ্যোগে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, হাঙরি ম্যান ইজ অলওয়েজ অ্যাঙরি। পেটে ভাত না থাকলে ভালো কথাও ভালো লাগে না। পেটে খাবার না থাকলে কোন পরিকল্পনায়ই কাজ হয় না। কোন সমৃদ্ধি আমরা আশা করতে পারি না।

বাংলাদেশ এক সময় খাদ্য ঘাটতির দেশ ছিল উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, এখন হাত নাড়লে আর ভাতের অভাব হয় না। ৯৮’র বন্যার সময় কেউ কেউ বলেছিল খাদ্যের অভাবে দুই কোটি মানুষ মারা যাবে। খাদ্যের অভাবে এখানে পিঁপড়াও মারা যায়নি।

৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতা নেওয়ার সময় ৪০ লাখ টন খাদ্য ঘাটতি ছিল বলেও জানান মতিয়া চৌধুরী। তিনি বলেন, পরবর্তীতে আওয়ামী লীগ ক্ষমতা থেকে চলে যাওয়ার পর দেশ আবার খাদ্য ঘাটতিতে পড়ে।

কৃষিমন্ত্রী দাবি করেন, ২০০৭-০৮ সালেতো বিশ্বঘুরেও খাদ্য চাহিদা মেটানো যাচ্ছিল না। সেই জমি, সেই মানুষ দিয়েই দেশ খাদ্যে স্বনির্ভর হয়েছে। তারা পারল না কেন? এটাই হচ্ছে ব্যবস্থাপনার দক্ষতা।

এ ছাড়াও কৃষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, তাদের প্রচেষ্টা আর ঘামই দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে।

খাদ্য সচিব শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম আযাদ বক্তব্য দেন।

Tags: