muktijoddhar kantho logo l o a d i n g

সম্পাদকীয়

অবৈধ অর্থ ও অস্ত্র শক্তি আমাদের রাজনীতির চালিকাশক্তি হতেই পারে না: অধ্যাপক শরীফ সাদী

sharif sadi
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ সমাজ ভাঙছে। অবিরাম ভাঙছে। আর্থ-সামাজিক কাঠামো পরিবর্তন হচ্ছে। ইউরোপে দু’শতাধিক বছর আগে যা ঘটে গেছে আমাদের সমাজ ব্যবস্থায় তা এখন ঘটছে। অর্থনৈতিক উৎপাদন ব্যবস্থার চলমান পরিবর্তনের সাথে সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক পরিবর্তন ঘটবে এটিই স্বাভাবিক। এ পরিবর্তন ব্যক্তি পর্যায়ে,রাষ্ট্রিক পর্যায়ে,পরিবার পর্যায়ের। সর্বত্র মূল্যবোধের পরিবর্তন চলছে। এক অস্থির সময় পার করছি আমরা। ভাঙন প্রক্রিয়ার এ সময়টিকে বুঝতে হবে। বিদ্যমান চরম অস্থিরতাকে উপলব্ধি করতে হবে।

কৃষিভিত্তিক উৎপাদন ব্যবস্থার স্থলে শিল্পোৎপাদন ব্যবস্থায় প্রবেশ করছে আমাদের সমাজ। ঐ কৃষি ভিত্তিক সমাজের এক ধরণের মূল্যবোধ ছিলো, তার এক রকমের সাংস্কৃতিক আদল ছিলো, ঐ সমাজের এক ররকম আচরণগত বৈশিষ্ট্য ছিলো।

উৎপাদন ব্যবস্থার উত্তরণের এ সময়ে যখন শিল্পপুঁজি কৃষির স্থান দখল করছে তখন সমাজে,রাজনীতিতে এবং সংস্কৃতি,সভ্যতা-ভব্যতা,আচার-আচরণ,মূল্যবোধেও পরিবর্তনের/ভাঙনের খেলা তীব্রভাবে শুরু হয়েছে। দু:খজনক হলেও সত্য, সুস্থ স্বাভাবিক পুঁজি বিকাশের পাশাপাশি একটি অসুস্থ পুঁজির ধারা রাষ্ট্রিক পৃষ্ঠপোষকতা পাচ্ছে।
ফলশ্রুতিতে রাজনীতিতে,সামাজিক অঙ্গণে,সংস্কৃতিতে,এমনকি ধর্মীয় অঙ্গণেও এ দু’ ধারা প্রবলভাবে সতত সংঘাতে লিপ্ত।

আমরা এক সন্ধিকাল(transitional period)অতিক্রম করছি। এ সন্ধিকালে অনেক অত্যাশ্চর্য ঘটনা ঘটবে। অসুস্থ যে পুঁজির কথা বলা হচ্ছে, তার রূপ ভয়ংকর নিষ্ঠুর। এ পুঁজির প্রতিনিধিত্ব আছে সর্বত্র, সমাজ,রাষ্ট্র,প্রশাসন,ব্যবসায়, রাজনীতি,ধর্ম, সংস্কৃতি সবখানে। ধনতান্ত্রিক ব্যবস্থায় ভোগবাদিতা থাকবে, কিন্তু ধন/পুঁজি বাড়ানোর ভোগবাদী মানসিকতায় যে ধরণের অসুস্থ অস্বাভাবিক প্রতিযোগিতা শুরু হয়েছে, যেভাবে খাবলানো-খামছানো চলছে তা কোন্ পর্যায়ে দেশ ও সমাজকে নিয়ে যাবে বলা মুশকিল।

উল্লিখিত তাত্ত্বিক বিশ্লেষণকে সহজ করে বললে সমাজের দু’টি গ্রুপ muscle power ও money power গ্রুপ সবখানে সদম্ভে বিরাজমান।

লেখাটা আর লম্বা না করে নিজের কষ্টের কথাটুকু বলেই শেষ করি। “রাজনীতির অঙ্গণ কি সম্পূর্ণভাবে দুর্বৃত্ত-লুটেরা ধনীদের হাতে চলে যাবে? সংগঠনের নেতৃত্ব কি দখলবাজ, চাঁদাবাজ কমিশন পুঁজির প্রতিনিধিদের করায়ত্ব হয়ে যাবে?” না-না-না। ৬৫ বছরের অভিজ্ঞাত পোড়-খাওয়া সংগঠনে এটি হতে পারে না। Dynamics এর থিওরী অনুযায়ী প্রত্যেক বস্তুর অভ্যন্তরে দ্বন্দ্ব সতত: বিরাজমান। পরমানুর অভ্যন্তরে নিউক্লিয়াসের মধ্যে ইলেক্ট্রন-প্রোটনের দ্বান্দ্বিক অবস্থানের মতোই muscle power ও money powerএর সাথে man power ও mass-people’s power প্রকৃতিগতভাবেই দ্বান্দ্বিক অবস্থান নেবে।

ভরসা সৈয়দ আশরাফ, তিনি নিজে অবৈধ অর্থ ও দানবীয় পেশী শক্তির বিপরীতে গণশক্তিতে বিশ্বাসী মানুষ। সুস্থ রাজনীতি সুস্থ সংস্কৃতির সবমানুষ ঐক্যবদ্ধ থাকুন। অবশ্যই পরিশীলিত রাজনীতি আসবে।

২০/১০/২০১৫ইং/ নিঝুম

Tags: