muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথে আছে: বিশ্বব্যাংক

world bank
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথে আছে জানিয়ে বিশ্বব্যাংক বলেছে, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬দশমিক ৫শতাংশ হতে পারে।

সংস্থাটির মতে, আন্তর্জাতিক অর্থনীতির ঝুঁকি চিত্র পাল্টানোর সঙ্গে বাংলাদেশের সক্ষমতা বাড়ছে না। ফলে ৭ শতাংশ প্রবৃদ্ধি নাও হতে পারে।

মঙ্গলবার সকালে শেরে-বাংলা নগরে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশর জিডিপির গ্রোথ ভালো, মূল্যস্ফীতি কমেছে, রিজার্ভ বেড়েছে এবং মূল্যনীতি স্থিতিশীল আছে। তবে চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হবে না।
তিনি বলেন, রাজনৈতিক এবং বিশ্ব অর্থনৈতিক মন্দার কারনে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত হবে না। মধ্যম আয়ের দেশ হতে বাংলাদেশকে বেশ কিছু সংস্কারমূলক কাজ করতে হবে।

বিশ্বব্যাংকের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথে আছে, তবে উদ্বেগ নেই তা নয়। ব্যক্তি বিনিয়োগখাতের স্থবিরতা এখনো কাটেনি। অথর্নীতি স্থিতিশীল অবস্থায় থাকলেও তার নিশ্চয়তা নেই।
তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬দশমিক ৫ শতাংশ হতে পারে। তবে ভোগ বৃদ্ধি ও রফতানি বাড়ার ওপর তা নির্ভর করছে।

জাহিদ হোসেন বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির উৎদ্বেগের মূল বিষয় হলো- বাংলাদেশের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ঘাটতি আছে। আন্তর্জাতিক প্রতিযোগিতায় পণ্য ও সেবার ক্ষেত্রে বাংলাদেশের প্রবৃদ্ধি ভালো না। গত বছর রেমিটেন্স ভালো থাকলেও চলতি বছরে তা কমার লক্ষণ দেখা দিয়েছে।’

তিনি বলেন, গত কয়েক বছর থেকে বিদেশে অবস্থান করা শ্রমিকদের প্রবৃদ্ধি কমছে। এছাড়া বর্তমানে দেশের রাজনৈতিক অবস্থা স্থীতিশীলতা থাকলেও অশ্চিয়তা কাটেনি। অদূর ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঝুঁকি আছে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিতি ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউহানেস জাট, কমিউনিকেশন অফিসার মেহরীন এ মাহবুব প্রমুখ।

Tags: