পৃথিবীর দিকে ধেয়ে আসছে মহাকাশ বর্জ্য ‘ডব্লিউটিএফ’

satelite
তথ্য প্রযুক্তি ডেস্কঃ সম্প্রতি নক্ষত্র ও ধুমকেতু নিয়ে পর্যবেক্ষণ চালাতে গিয়ে মহাকাশে হঠাত্ই একটি বস্তু চোখে পড়ে বিজ্ঞানীদের। ভাল ভাবে পর্যবেক্ষণ করে তাঁরা দেখেন সেটি একটি মহাকাশ বর্জ্য, যেটা পৃথিবীর দিকে প্রবল বেগে ধেয়ে আসছে।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ক্যাটালিনা স্কাই সার্ভে-ই এই বর্জ্যটিকে চিহ্নিত করে। বিজ্ঞানীরা হিসেব কষে জানিয়েছেন, আগামী ১৯ নভেম্বর সকাল সওয়া ৬টায় এটি শ্রীলঙ্কার সমুদ্রোপকূল থেকে থেকে ৪০ মাইল দূরে ভারত মহাসাগরে আছড়ে পড়বে।

বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ডব্লিউটি১১৯০এফ বা ডব্লিউটিএফ। তবে তাঁরা খানিকটা আশ্বস্ত করে জানিয়েছেন, এতে তেমন কোনও ক্ষতি হবে না। নাসার হিসেব অনুযায়ী প্রায় পাঁচ লক্ষের মতো বর্জ্য পৃথিবীকে ঘিরে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে। প্রতি বছরে কোনও না কোনও সময় দু’একটি বর্জ্য পৃথিবীর দিকে ধেয়ে আসে। ডব্লিউটিএফ-ও সেরকমই একটি বর্জ্য। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, পৃথিবীর বুকে নেমে আসার আগেই হাওয়ার সঙ্গে ঘর্ষণে মাঝপথেই পুড়ে ছাঁই হয়ে গিয়েছে। ডব্লিউটিএফ-এর ক্ষেত্রেও কী তাই হবে তার অপেক্ষায় রয়েছেন বিজ্ঞানীরা।

সুত্র- আনন্দবাজার


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to say I’m newbie to blogging and site-building and honestly savored you’re page. Likely I’m want to bookmark your blog . You surely come with beneficial articles. Thanks a bunch for sharing with us your website page.

Comments are closed.