তথ্য প্রযুক্তি - নভেম্বর ৪, ২০১৫

২৪ ঘণ্টার মধ্যেই মঙ্গল নিয়ে চাঞ্চল্যকর তথ্য ঘোষণা করবে নাসা

nasa2
তথ্য প্রযুক্তি ডেস্কঃ অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। ফের চাঞ্চল্যকর কিছু ঘোষণার পথে নাসা। সেটা যে কী, তা নিয়ে অবশ্য কৌতূহলেই রেখে দিয়েছে নাসা কর্তৃপক্ষ।

তবে জোর জল্পনা, মঙ্গলের বায়ুমণ্ডল নিয়েই নতুন কোনও তথ্য পেশ করতে চলেছে মার্কিন এই মহাকাশ গবেষণা সংস্থা।

বৃহস্পতিবার, আমেরিকার স্থানীয় সময় বেলা ২টা নাগাদ নাসার সদর দফতরে সাংবাদিক বৈঠক রয়েছে। সেখানেই এই চমক অপেক্ষা করছে। নাসার মার্স এক্সপ্লোরেশন প্রোগ্রামের প্রধান বিজ্ঞানি মাইকেল মেয়ের নিজেই যেহেতু পৌরোহিত্য করবেন, তাই সেটা যে মঙ্গল গ্রহ নিয়েই কিছু, সে বিষয়ে একরকম নিশ্চিত মার্কিন মিডিয়া।

এর আগের বারই সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নাসা প্রতিশ্রুতি দিয়েছিল, ‘জার্নি টু মার্স’ নিয়ে খুব শিগগির তারা বড় ঘোষণা করবে। যেটা মনে করা হচ্ছে, এতদিন যে লালগ্রহে প্রবহমান জল রয়েছে বলে নাসা অনুমান করছিল, সম্ভবত তার প্রমাণ বিজ্ঞানীরা পেয়ে গিয়েছেন। ফলে, পৃথিবীর নিকট এই গ্রহে ভিনগ্রহী থাকার সম্ভাবনাও আরও জোরালো হয়ে উঠছে।

নাসার টুইটারেও তার ফলোয়ারদের উদ্দেশে বলা হয়েছে, বৃহস্পতিবারের ‘এক্সাইটিং’ ঘোষণার জন্য অপেক্ষা করুন। তবে সেখানেও ভেঙে কিছু বলা হয়নি।

একই সঙ্গে এ বার মহাকাশবাস (ইন্টারন্যাশনাল স্পেশ স্টেশন)-এরও ১৫ বছর উদযাপন করতে চলেছে নাসা। জানা গিয়েছে, এই মুহূর্তে মহাকাশে রয়েছেন ছ’জন জ্যোতির্বিজ্ঞানী। আমেরিকা ছাড়াও রাশিয়া ও জাপান থেকে তাঁরা গিয়েছেন।

– সূত্র : এই সময়


আরও পড়ুন