muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

চলতি অর্থ-বছরের প্রথমার্ধে ৩১হাজার কোটি টাকার রাজস্ব আদায়

national revenue board
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান বলেছেন, চলতি অর্থ-বছরের প্রথমার্ধে ৩১ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে।

রাজস্ব আদায়ের হার প্রতিনিয়ত বাড়ছে উল্লেখ করে তিনি জানান, সাধারন মানুষের সুবিধার্থে রাজস্ব বোর্ড ‘প্রত্যক্ষ কর আইন’ ইংরেজীর পাশাপাশি বাংলায় প্রণয়নেরও কাজ করছে।
নজিবুর রহমান আজ বুধবার জাতীয় রাজস্ব বোর্ড ভবনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) উদ্যোগে প্রকাশিত ‘ট্যাক্স গাইড ২০১৫-১৬’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন।
তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের অংশীদারিত্ব বাড়ানোর জন্য ‘কাস্টমস আইন ২০১৫’কে যুগোপোযুগী করা হচেছ এবং আগামী সংসদ অধিবেশনে তা অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।
এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী বছরের জুলাই থেকে ভ্যাট আইন-২০১২ বাস্তবায়ন করা হবে, যার ফলে অনলাইনে ভ্যাট প্রদান সংক্রান্ত সকল কার্যক্রম সম্পাদন করা যাবে।

তিনি শিল্প-কারখানাগুলোকে “ট্যাক্স কমপ্লায়েন্স”-এর আওতায় নিয়ে আসার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।
ডিসিসিআই’র সভাপতি হোসেন খালেদ, সহ-সভাপতি মোঃ শোয়েব চৌধুরী, পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, আলহাজ্ব আব্দুস সালাম, খ.আতিক-ই-রাব্বানী, মোক্তার হোসেন চৌধুরী, ডিসিসিআই’র মহাসচিব এএইচএম রেজাউল কবির এবং এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এনবিআর’র চেয়ারম্যান কর বিষয়ক গ্রন্থ প্রকাশের জন্য ডিসিসিআইকে ধন্যবাদ জানিয়ে বলেন,কর সম্পর্কে সাধারণ মানুষের জ্ঞান বাড়াতে এ বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।তিনি বলেন, আয়কর জমা দেওয়ার পদ্ধতি তুলনামূলক ভাবে জটিল এবং এক্ষেত্রে ডিসিসিআই প্রকাশিত ট্যাক্স গাইডটি বেশ সহায়তা প্রদান করবে।

নজিবুর রহমান ঢাকা চেম্বারের গবেষণামূলক কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেন এবং এর উত্তোরত্তর সমৃদ্ধি কামনা করেন। তিনি জানান, জাতীয় রাজস্ব বোর্ড আগামী ১৯ নভেম্বর থেকে ২১ নভেম্বর’১৫ পর্যন্ত শীতকালীন আয়কর মেলার আয়োজন করেছে ।
এ মেলায় দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের পাশাপাশি সর্বসাধারনকে অংশগ্রহণ করে আয়কর পরিশোধ করার জন্যও এনবিআর’র চেয়ারম্যান আহবান জানান। নজিবুর রহমান বলেন, ২০১৫-১৬ অর্থবছরের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এনবিআর ও ব্যবসায়ীদের একযোগে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।
ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান কে ডিসিসিআই’র পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি জানান, ঢাকা চেম্বার নিয়মিত ভাবে ট্যাক্স গাইড প্রকাশ করে আসছে, যা আয়কর প্রদানকারীদেরকে বিশেষ সহযোগিতা প্রদান করে। তিনি আয়কর প্রদানের প্রক্রিয়া আরো সহজীকরন করার জন্য রাজস্ব বোর্ড-এর পক্ষ থেকে কার্যক্রম গ্রহণের আহবান জানান।
ডিসিসিআই সহ-সভাপতি মোঃ শোয়েব চৌধুরী ব্যবসা পরিচালনায় ব্যয় হ্রাসের জন্য নানাবিধ লাইসেন্স ফি, শুল্ক হার কমানোর লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের জন্য এনবিআরের প্রতি অনুরোধ জানান।
ডিসিসিআই পরিচালক আলহাজ্ব আব্দুস সালাম আয়কর প্রদান করতে গিয়ে ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হয় সে দিকে দৃষ্টি দেওয়ার জন্য রাজস্ব বোর্ডের চেয়ারম্যান কে অনুরোধ করেন। ডিসিসিআই পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান সারাদেশ ব্যাপী ভ্যাট মেলা আয়োজনের জন্য রাজস্ব বোর্ডের প্রতি আহবান জানান।

ডিসিসিআই প্রতি বছর ব্যবসায়ী সম্প্রদায় ও ব্যক্তি পর্যায়ে ট্যাক্স প্রদানে উৎসাহীকরণের নিমিত্তে জাতীয় বাজেট প্রণয়নের পরপরই ট্যাক্স গাইডটি প্রকাশ করে থাকে। কর সংক্রান্ত বিষয়ে সহায়তা প্রদানে ঢাকা চেম্বার দীর্ঘদিন থেকে এ গাইডটি প্রকাশ করে আসছে। আয়কর, আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর বিষয়ে সর্বশেষ সংশোধন এবং সংযোিজন সন্নিবেশিত করে ২০১৫-১৬ অর্থবৎসরের জন্য উপযোগী করে এ বৎসরের ট্যাক্স গাইডটি তৈরী করা হয়েছে। তাছাড়াও গাইডটিতে বিভিন্ন সিডিউল এবং এসআরওসমূহের তথ্য সন্নিবেশিত হয়েছে যা কিনা ব্যবসায়ী উদ্যোক্তা, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ইনস্যুরেন্স কোম্পানী, এবং অন্যান্য ব্যবসায় সংগঠনসমূহকে বিশেষভাবে সহায়তা করবে ও দেশের কর ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা প্রদান করবে।
ট্যাক্স গাইড ২০১৫-১৬ ডিসিসিআইর সকল সম্মানিত সদস্যবৃন্দকে বিনামূল্যে প্রদান করা হবে। এছাড়াও গাইডটি ডিসিসিআই সচিবালয়ে হতে ৩০০ টাকা মূল্যে ক্রয় করা যাবে।

Tags: