muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সরকারি চাকরিজীবীরা প্রভিডেন্ট ফান্ডে বেতনের সর্বোচ্চ ২৫ শতাংশ জমা রাখতে পারবেন

bd govt logo
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ এখন থেকে সরকারি চাকরিজীবীরা মূল বেতনের ২৫ শতাংশের বেশি প্রভিডেন্ট ফান্ডে রাখতে পারবেন না। মূল বেতনের ৫ শতাংশ প্রভিডেন্ট ফান্ডে রাখার সর্বনিম্ন সীমা নির্ধারণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলী খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরিজীবীরা এখন থেকে প্রভিডেন্ট ফান্ডে বেসিক বেতনের ৫ শতাংশ থেকে সর্বোচ্চ ২৫ শতাংশ জমা রাখতে পারবেন। যা চলতি ১ নভেম্বর থেকে কার্যকর হবে। ড. ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন জাতীয় বেতন ও চাকরি কমিশনেরও একই ধরনের সুপারিশ ছিল।

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আগে নিজেদের মূল বেতনের পুরোটাই জমাতেন জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ)।
অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ১৯৭৯ সালে প্রভিডেন্ট ফান্ড বিধিমালা প্রণয়নের সময় সরকারি চাকরিজীবীদের বেতন ছিল কম। সে কারণে তখন প্রভিডেন্ট ফান্ডে সর্বোচ্চ কী পরিমাণ অর্থ জমা রাখা যাবে তা নির্ধারণ করা হয়নি। কিন্তু এখন বেতন অনেক বেড়েছে। এ ছাড়া উচ্চ সুদহারের কারণে অনেক কর্মকর্তা-কর্মচারী মূল বেতনের পুরোটাই প্রভিডেন্ট ফান্ডে জমাচ্ছেন। বিপুল অর্থ জমার কারণে সরকারের সুদ ব্যয় বাড়ছে।

সার্বিক বিবেচনায় ড. ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন জাতীয় বেতন ও চাকরি কমিশন এ তহবিলে অর্থ রাখার সর্বোচ্চ সীমা নির্ধারণের সুপারিশ করে। সেই সুপারিশের আলোকেই মূল বেতনের সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত জমা রাখার বিধান করে গেজেট জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রবিধি অনুবিভাগ।

Tags: