muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দরিদ্র রোগীরা যেন চিকিৎসাবঞ্চিত না হয় : প্রধানমন্ত্রী

pm  2
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাচিপের চতুর্থ জাতীয় সম্মেলন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ”যারা আপনাদের কাছে চিকিৎসা নিতে আসে, শুধু চিকিৎসাই নয়; রোগীর সঙ্গে আপনারা ভালো ব্যবহার করবেন। আপনার কথা, ব্যবহারের কারণে রোগী অনেকখানি সুস্থ হয়ে যায়।”

এ ছাড়া দরিদ্র রোগীরা যেন চিকিৎসাবঞ্চিত না হয়, সেদিকে বিশেষ খেয়াল রাখতে বলেন তিনি। স্বাচিপের নতুন নেতৃত্ব নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী এতদিন সরাসরি কোনো নির্দেশনা না দিলেও সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে নির্বাচনের ভার স্বাচিপের নেতাকর্মীদের ওপরই ছেড়ে দিয়েছেন। সোহরাওয়ার্দী উদ্যানে স্বাচিপের চতুর্থ জাতীয় সম্মেলন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ”আপনাদের চতুর্থ জাতীয় সম্মেলন সফল হোক। আপনারাই আপনাদের নেতা নির্বাচন করুন।”

দীর্ঘ একযুগ পর স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) চতুর্থ জাতীয় সম্মেলনকে ঘিরে নতুন নেতৃত্ব নির্বাচন ভোটের মাধ্যমে হবে না-কি প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় হবে- এ নিয়ে সংগঠনের নেতাদের মধ্যে গুঞ্জন ছিল। প্রধানমন্ত্রীর ভাষণের পর অবশেষে এর অবসান হলো। সংগঠনের গঠনতন্ত্র অনুসারে প্রতি দুই বছর অন্তর সম্মেলন করতে হবে এবং এই সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচনের বিধান রয়েছে। কিন্তু বিগত ১২ বছর সংগঠনটির কোনো সম্মেলন ও নতুন নেতৃত্ব নির্বাচন হয়নি।

চিকিৎসকদের দায়িত্ব পালন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ”যারা আপনাদের কাছে চিকিৎসা নিতে আসে, শুধু চিকিৎসাই নয়; রোগীর সঙ্গে আপনারা ভালো ব্যবহার করবেন। আপনার কথা, ব্যবহারের কারণে রোগী অনেকখানি সুস্থ হয়ে যায়।” ‘প্রতিটি মানুষেরই জীবনযাপন উন্নত করতে সরকার কাজ করে যাচ্ছে’ উল্লেখ করে তিনি বলেন, ”সবারই চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে। হতদরিদ্র মানুষ যেন দেশে চিকিৎসাবঞ্চিত না হয়, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।” তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সকল ডাক্তারকে নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

Tags: