muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনারের মন্তব্যের প্রতিবাদ

bd govt logo
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে মানবাধিকার সংক্রান্ত জাতিসংঘ হাইকমিশনারের অফিসের (ওএইচসিএইচআর)’র মন্তব্যের প্রতিবাদ করেছে বাংলাদেশ।

ওএইচসিএইচআর ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধের বিচারকে ‘খুবই বিরক্তিকর’ বলে মন্তব্য করেছে।
আজ ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, বাংলাদেশ (আইসিটি-বিডি) ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধীদের বিচার অত্যন্ত ধীর গতিতে করেছে। এ বিচারে তাদের বর্তমান রাজনৈতিক অবস্থান বিবেচনা করা হয়নি।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মানবতা বিরোধী অপরাধ এবং গণহত্যার দায়ে দোষী সাব্যস্ত। আইসিটি-বিডি এ অপরাদের দায়ে তাদের মৃত্যু দণ্ডাদেশ দিয়েছে এবং পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির পর বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ দণ্ডাদেশ বহাল রাখে।
সালাউদ্দিন কাদের চৌধুরী ও মুজাহিদের এ মামলায় তাদের বর্তমান রাজনৈতিক পরিচিতি বিবেচনায় আনার কোন সুযোগ ছিল না। বিবৃতিতে ওএইচসিএইচআর’কে স্মরণ করিয়ে দেয়া হয় যে, একই অপরাধের দায়ে আইসিটি-বিডি ক্ষমতাসীন দল এবং তার নির্বাচনী জোটের কতিপয় ব্যক্তিরও বিচার করছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রাষ্ট্রপক্ষসহ বিচার প্রক্রিয়ায় আন্তর্জাতিক মানদ- বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন-১৯৭৩-(আইসিটি-এ্যাক্ট) এ গণহত্যা, মানবতা বিরোধী অপরাধ ও অন্যান্য অপরাধের সঙ্গে জড়িতদের আটক, বিচার ও শাস্তি দেয়ার বিধান রয়েছে।

বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যারা এদেশের নারী ও শিশুসহ বিপুল সংখ্যক বেসামরিক মানুষকে নির্যাতন, নির্বিচারে হত্যা, ধর্ষণ, গ্রামের পর গ্রাম ও শহরে ধ্বংসাত্মক কর্মকা- চালিয়েছে এবং মানুষের সম্পদ লুণ্ঠন করেছে তাদেরকে আইসিটি-এ্যাক্ট-এর আওতায় আটক, বিচার ও শাস্তি দেয়া হয়েছে।

Tags: