ফেসবুকের ১০টা তথ্য জেনে নিন, যা আপনাকে বিপদে ফেলতে পারে!

facebook office
তথ্য প্রযুক্তি ডেস্কঃ ফেসবুক তো খুব ব্যবহার করেন। অনেকটা সময় কাটান। ফেসবুকের ভালো তো অনেক কিছু আছে। কিন্তু, খারাপও কম নয়। ফেসবুকের এমন ১০টা জিনিস জেনে নিন, যা আপনাকে সমস্যায় ফেলে।

১) ফেসবুক এসে যাওয়ায়, আপনার মিথ্যে কথা বলা ধরা পড়ে যায় খুব তাড়াতাড়ি। আপনি হয়তো বলেন যে, আপনি পড়াশোনা করছেন এখনও। অথচ, আপনার কোনও বন্ধু অফিস পার্টির ছবিতে আপনাকে ট্যাগ করে দিল। ব্যাস, আপনি ধরা পড়ে গেলেন! আপনি নিজে না হয় কিছু পোস্ট করলেন না। কিন্তু কেউ ট্যাগ করে দিলে আপনি জানবেন কীভাবে!

২) ফেসবুকে মানুষের সম্পর্ক বাড়ে, কমে। সম্পর্ক তৈরি হয়। ভাঙে। তাই যারা ফেসবুক বেশি ব্যবহার করে, তাদের আত্মহত্যা করার প্রবণতা বাড়ছে, গবেষকরা এমনটাই বলছে।

৩) ফেসবুকের জন্য আপনি অনেক কপি রাইটের ঝামেলায় পড়ে যেতে পারেন। এমন অনেক ভিডিও থাকে। যেগুলোর কপিরাইট আছে। আপনি হয়তো না জেনেই কিছু শেয়ার করে ফেললেন। আসলে আপনি নিজের সমস্যা নিজেই ডেকে আনলেন!

৪) ফেসবুকে আপনি বেশি সময় কাটান, তাই ফেসবুকে তো আপনার বন্ধুর সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু এতে আপনার বাস্তব জীবনের বন্ধুরা দূরে চেল যায়, যারা ফেসবুকে খুব একটা বসেন না! এটাও তো একটা সমস্যা।

৫) ফেসবুক বেশি ব্যবহার করলে আপনার শরীরের ক্ষতি হয়। কোনওকিছুই বেশি করা ভালো নয়। আর ফেসবুক তো একটা নেশার মতো। বেশি অনলাইন থাকা মানেই, কম ঘুম। কম বিশ্রাম। শরীর খারাপ তো হবেই।

৬) ফেসবুকের জন্য আপনার সম্পর্কে মানুষের ধারণা বদলে যেতে পারে। আপনি হয়তো নিজের ছবি না দিয়ে অন্য ছবি ব্যবহার করেন। কিন্তু যেই মানুষ আপনাকে সামনে থেকে চিনে গেল, আপনার ইমেজে কিন্তু বড় ধাক্কা লাগবে।

৭) ফেসবুকের নেশা আছে যাদের, তাদের অনেকেরই আসল নেশা হল নিত্য নতুন গেমস। এগুলোর জন্য আপনার সব কাজ পণ্ড হতে পারে।

৮) ফেসবুকের জন্য অনেকেরই অবসাদ আসছে। এখানে নতুন সম্পর্ক তৈরি হয়। তেমনই সম্পর্ক নষ্টও তো হয়। তাই বাড়ে অবসাদ।

৯) এমনিতে আপনি হয়তো দুটো সম্পর্ক দিব্যি চালিয়ে যাচ্ছেন। কিন্তু ফেসবুকে এসব করতে গেলে ঠিক ধরা পড়ে যাবেন। সেক্ষেত্রে আপনার কোনও সম্পর্কই থাকবে না!

১০) চাকরির ইন্টারভিউ দিয়েছেন হয়তো। তাদের আপনাকে পছন্দ। কিন্তু মানুষ হিসেবে আপনি কেমন, এটা জানার জন্য তারা আপনার প্রোফাইল চেক করল। আর দেখল আপনি মদ খেয়ে পড়ে থাকার ছবিও পোস্ট করেছেন। ব্যাস গেল আপনার চাকরি!

সূত্র: কলকাতা


আরও পড়ুন

1 Comment

  1. I just want to tell you that I am just newbie to blogging and site-building and definitely savored your web-site. More than likely I’m going to bookmark your blog . You surely come with outstanding posts. Thank you for sharing with us your website.

Comments are closed.