muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন ধর্ষণ

Rape-africa-26sec
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন নারী অথবা কিশোরী ধর্ষণের শিকার হচ্ছে। নারীর বিরুদ্ধে সহিংসতা দেশটিতে সামাজিকভাবে প্রায় মেনে নেওয়ার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের নারীর বিরুদ্ধে সহিংসতা বিষয়ক বিশেষ দূত দুব্রাভকা সিমোনোভিকের বরাত দিয়ে স্কাই নিউজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। আগামী জুনে এ সংক্রান্ত সুপারিশমালা প্রকাশ করতে যাচ্ছেন তিনি।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে স্কাই নিউজের বিশেষ প্রতিনিধি অ্যালেক্স ক্রফোর্ড বেশ কয়েকজন ধর্ষিতা ও তার পরিবারের সদস্যের সাক্ষাৎ নিয়েছেন। তিনি জানান, উত্তর জোহানেসবার্গের ডাইপস্লুটের একটি ১০ বছরের এক শিশুকে বাসার টয়লেটে ধর্ষণ করা হয়েছিল। শিশুটির মা জানান, তার মেয়ে এখনো যন্ত্রণা ভোগ করছে।

তিনি বলেন, ‘ বিষয়টি এখনো যন্ত্রণাদায়ক। বাসায় কেউ থাকে না। তাকে পড়াশোনার করাতে আমি এখানে নিয়ে এসেছি। স্কুলে সে ভালোই ছিল। কিন্তু এখন সে ভালো নেই। সে এখন বিভ্রান্ত। সে বলেছে, স্কুলে সবাই আমার দিকে তাকিয়ে হাসে। সবাই বলে আমি ধর্ষিতা।’

দ্য ডাইপস্লুট সিভিল সোসাইটি নামে একটি গ্রুপ জানিয়েছে,‘ ধর্ষণকে প্রায় পারিবারিক বিষয় বলে মিটমাটের চেষ্টা করা হয়। তারা সচেতনতা সৃষ্টির জন্য ইতিমধ্যে প্রচারণা শুরু করেছেন।

Tags: