প্রথমবারের মতো বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক

facebook-21
তথ্য প্রযুক্তি ডেস্কঃ বাংলাদেশের অনুরোধে প্রথমবারের মতো বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক।

আজ রবিবার ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের এ তথ্য জানান।

তবে ফেসবুকের কর্মকর্তাদের ঢাকা সফরের পর গত এক মাসে দুটি অ্যাকাউন্টের বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে অভিযোগ করা হলেও কোনো ব্যবস্থা নেয়নি ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টি সিঙ্গাপুর সফরে ফেসবুক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তুলে ধরবেন বলেও তিনি জানান।

সোমবার তিনি সিঙ্গাপুর ও মালয়য়েশিয়া সফরে রওনা হচ্ছেন।

সচিবালয়ে আলাপকালে তিনি বলেন, কিছুদিন আগে ফেসবুকের দক্ষিণ এশিয়াবিষয়ক দুই কর্মকর্তা ঢাকা সফরে এলে বৈঠকের সময় ফেসবুকে বাংলা অনুবাদক নিয়োগ দেওয়ার অনুরোধ জানানো হয়। সে অনুরোধে সাড়া দিয়েই গত সপ্তাহ বাংলা অনুবাদক নিয়োগ দেওয়া হয়েছে বলে ফেসবুক কর্তৃপক্ষ তাকে ই-মেইল বার্তায় জানায়।

প্রতিমন্ত্রী বলেন, এর আগে নারীদের প্রতি চরম অশ্লীল, আপত্তিকর শব্দ প্রয়োগ করে ফেসবুকে পোস্ট দেওয়ার বিষয়টি ফেসবুকের নিয়ম অনুযায়ী রিপোর্ট করা হলে ফেসবুক কর্তৃপক্ষ বার্তা পাঠিয়ে জানায়, তারা সেসব শব্দকে আপত্তিকর কিংবা সম্মানহানিকর মনে করছে না। এ ধরনের একাধিক উদাহরণ ঢাকায় ফেসবুক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় তুলে ধরা হয়। সে সময় কর্মকর্তারা জানান, ফেসবুকে বাংলা অনুবাদক না থাকায় আপত্তিকর বাংলা শব্দ সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব হয় না। এ সময় প্রতিমন্ত্রী তারানা হালিম ফেসবুকে বাংলা অনুবাদক নিয়োগের অনুরোধ জানান। সে অনুরোধে সাড়া দিয়েই প্রথমবারের মতো বাংলা অনুবাদক নিয়োগ দিল ফেসবুক।

প্রতিমন্ত্রী জানান, ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুকের এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক হবে। এ বৈঠকে তিনি বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন প্যানেল স্থাপনের বিষয়ে গুরুত্ব দেবেন।


আরও পড়ুন

1 Comment

  1. I just want to tell you that I am just beginner to blogging and seriously liked this web page. Very likely I’m going to bookmark your site . You amazingly have perfect article content. Kudos for sharing your blog.

Comments are closed.