ল্যাপটপে চার্জ থাকবে টানা ১১ ঘণ্টা !

laptop
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ-ব্যস্ত আছে টেক জগত। একের পর এক চমক আসছে কনজ্যুমার ইলেক্ট্রনিকস শোর (সিইএস) এবারের আসরে। বুধবার রাতে কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং জানাল তাদের নতুন ল্যাপটপ ক্রোমবুক ৩-এর খবর, যেটি হতে যাচ্ছে ক্রোমবুক সিরিজের নতুন সদস্য। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েব।

নতুন এই ক্রোমবুকে আছে ১১.৬ ইঞ্চি ডিসপ্লে, যাতে থাকবে ১৩৩৬x৭৬৮ পিক্সেল রেজ্যুলেশন। মাত্র ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজের ল্যাপটপটির র‍্যাম সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে ২ জিবি কিংবা ৪ জিবির র‍্যাম থাকতে পারে।

০.৭ ইঞ্চি পুরু এবং মাত্র ২.৫ পাউন্ড ওজনের ক্রোমবুকটি দেখতে অবশ্য তেমন দৃষ্টিনন্দন নয়। এ ছাড়া এর বডিও স্যামসাংয়ের অন্যান্য ডিভাইসের মতো মসৃণ নয়, যদিও বডিটি তৈরি হয়েছে রিইনফোর্সড মেটাল দিয়ে। অন্যদিকে, ক্রোমবুক ৩-এর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ম্যাকবুক এয়ার ০.৬ ইঞ্চি পুরু এবং ওজনেও মাত্র ২.৩ পাউন্ড।

তবে একদিক থেকে ম্যাকবুক এয়ারসহ প্রায় সব প্রতিদ্বন্দ্বীকে পিছে ফেলে দিয়েছে ক্রোমবুক ৩। স্যামসাং দাবি করছে একবার পুরো চার্জ দিলে এই ল্যাপটপের ব্যাটারি টানা ১১ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম, যেখানে ৯ ঘণ্টার বেশি প্রতিশ্রুতি দিতে পারেনি ম্যাকবুক এয়ার।

স্যামসাং ক্রোমবুকের প্রথম মডেলটি বাজারে ছাড়া হয়েছিল ২০১১ সালে। এখন বাজারে রয়েছে ক্রোমবুক-২। এই মডেলটির দাম ৪০০ মার্কিন ডলার।

ক্রোমবুক ৩-এর দাম কী রকম হতে পারে, এই ব্যাপারে এখনো কিছু জানায়নি স্যামসাং। তবে আগামী কয়েক মাসের মধ্যেই এটি বাজারে আসবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।


আরও পড়ুন