muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

মসজিদে খুৎবার সময় বাংলা ও আরবি বক্তব্যে সামঞ্জস্য রাখার উদ্যোগ

namaz
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশের মসজিদগুলোকে যেন রাজনৈতিক প্রচারণার কাজে ব্যবহার করা না যায়, সেজন্য নতুন এক উদ্যোগ নিয়েছে সরকারি প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন।

কর্মকর্তারা বলছেন, কোন কোন মসজিদে জুম্মার নামাজের খুতবার সময় বাংলা বক্তব্যে এমন অনেক রাজনৈতিক বিষয়ের অবতারণা করা হয়, যা পরোক্ষভাবে জঙ্গি কার্যক্রমকে উস্কে দিতে পারে।

এ ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মো: আফজাল জানিয়েছেন, এটি বন্ধ করতে এবং খুতবায় আরবিতে দেওয়া বক্তব্যের সঙ্গে যেন বাংলায় দেওয়া বক্তব্যের মিল থাকে, সেটি নিশ্চিত করতে তারা সামনের মাস থেকে ইমামদের প্রশিক্ষণ দেবেন। তিনি আরো জানান, সাধারণত জুম্মার নামাজের সময় খতিবরা প্রথমে বাংলায় বক্তব্য দেন। এ বক্তব্য খানিকটা দীর্ঘ হয়। এরপর আরবিতে কম সময়ে খুৎবা পড়া হয়।

মি: আফজাল বলেন, বাংলা বক্তব্যের সময় অনেক সময় রাজনৈতিক প্রসঙ্গ টানা হয়। তিনি আরো বলেন, খতিবরা বাংলায় যে ওয়াজ করেন সেখানে যেন তারা আরবি খুৎবার সারমর্মটি বলেন। মসজিদ আল্লাহর ঘর।

ইসলামিক ফাউন্ডেশনের এই কর্মকর্তা জানান, সেখানে কোরান-হাদিসের পরিপন্থী অথবা কোন রাজনৈতিক দলের কথাবার্তা মসজিদে যেন ওনারা না করেন। সেজন্য খতিবদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এজন্য এরই মধ্যে একটি খতিব কাউন্সিল গঠন করা হয়েছে।

খুৎবা যেন আরবিতে দেওয়া হয় সেজন্য আগামী মাস থেকে দেশের বিভিন্ন জায়গায় এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে জানিয়ে তিনি বলেন , আমাদের দেশের হাজার বছরের রীতি খুৎবা আরবিতে দিতে হবে। এটাই আমরা মনে করি উত্তম। খুৎবাতে কোরানের আয়াত থাকে, হাদিসের আয়াত থাকে এবং কোরান হাদিসের আলোকেই সামাজিক সমস্যাগুলো তুলে ধরে।

Tags: