muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নৌবাহিনীর নতুন প্রধান নিজামউদ্দিন আহমেদ

navi-prodhan

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদকে বাংলাদেশ নৌবাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমানে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

ভাইস অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি পেয়ে আগামী ২৭ জানুয়ারি থেকে নতুন দায়িত্বে যোগ দেবেন তিনি।

 

বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ জানুয়ারি বিকেল থেকে ভাইস অ্যাডমিরাল পদে পদোন্নতি ও বাহিনীর প্রধান হিসেবে নিজামউদ্দিন আহমেদের  নিয়োগ কার্যকর হবে। ২০১৯ সালের ২৬ জানুয়ারি পর্যন্ত নৌবাহিনীর নেতৃত্ব দেবেন তিনি। নিজামউদ্দিন আহমেদ অ্যাডমিরাল এম ফরিদ হাবিবের স্থলাভিষিক্ত হচ্ছেন।

 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অপর এক প্রজ্ঞাপনে জানানো হয়, ফরিদ হাবিব  ২৭ জানুয়ারি বিকেলে অবসরে যাবেন।

 

মাদারীপুরের সন্তান নিজামউদ্দিন আহমেদ বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দেন ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি। তখনকার যুগোস্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে স্নাতক ডিগ্রি নেওয়ার পর ১৯৮১ সালের ১ আগস্ট কমিশন পান তিনি।

 

কর্মজীবনের বিভিন্ন সময়ে বাংলাদেশ নেভাল অ্যাকাডেমির টিএএস স্কুলের পরির্দশক, বাংলাদেশ কোস্টগার্ডের পরিচালক (অপারেশন) এবং নেভি সদর দপ্তরের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন নিজামউদ্দিন। বাংলাদেশের হয়ে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনেও অংশ নিয়েছেন।

 

২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি নৌবাহিনীর এই কর্মকর্তাকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন তিনি। তার সময়ে চট্টগ্রাম বন্দরের কাজে গতি আনার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি ২০১৫ সালে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে নতুন রেকর্ড হয়।

 

Tags: