muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ঢাকা শহরকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে ১০ হাজার ভিক্ষুকের ওপর জরিপ হয়েছে

social-work-minister-promod
মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন বলেছেন, ঢাকা শহরকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে মহানগরীর ১০টি জোনে ১০ হাজার ভিক্ষুকের ওপর জরিপ কাজ পরিচালনা করা হয়েছে। এদের মধ্যে ২ হাজার জনকে পুনর্বাসনের মনোনীত করা হয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠী পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ শীর্ষক কর্মসূচি পরিচালিত হচ্ছে। এ কর্মসূচির আওতায় পাইলটিং হিসেবে ময়মনসিংহ জেলায় ৩৭ জন ও জামালপুর জেলায় ২৯ জনকে রিকশা, ভ্যান ও ক্ষুদ্র ব্যবসার পুঁজি প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। পরবর্তীতে পাইলটিংয়ের ফলাফলের ভিত্তিতে কর্মসূচির বাস্তবায়ন প্রক্রিয়ার পরিবর্তন আনা হয়েছে।
তিনি বলেন, ঢাকা শহরের বিমানবন্দর, হোটেল সোনারগাঁও, হোটেল রূপসী বাংলা, হোটেল রেডিসন, বেইলি রোড, কূটনৈতিক জোন ও দূতাবাস এলাকাসমূহকে প্রাথমিকভাবে ভিক্ষাবৃত্তিমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, ভিক্ষুকমুক্ত হিসেবে ঘোষিত এ সকল এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে ঢাকা শহরের অন্যান্য এলাকাকে ভিক্ষুকমুক্ত হিসেবে ঘোষণা করা এবং সারাদেশে কর্মসূচির আওতা বাড়ানো হবে।

নিউজ ডেস্ক/২৮-০১-২০১৬ইং/অর্থ

Tags: