muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার স্যাটেলাইট এখন কক্ষপথে

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

উত্তর কোরিয়ার স্যাটেলাইট এখন কক্ষপথে পরিভ্রমণ করছে। কিন্তু এটি কীভাবে কাজ করছে, তা এখনো পরিষ্কার নয়। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

উত্তর কোরিয়া জানিয়েছে, তাদের উৎক্ষেপিত কোয়াংমিয়ংসং-৪ স্যাটেলাইটটি একটি যোগাযোগ স্যাটেলাইট। রোববার এটির সফল উৎক্ষেপণ হয়েছে।

স্যাটেলাইট উৎক্ষেপণের পর উত্তর কোরিয়াকে ভর্ৎসনা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। কোনো ধরনের বিধ্বংসী ক্ষেপণান্ত্রের প্রযুক্তি ব্যবহারে দেশটির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। যে কারণে জাতিসংঘ জানিয়েছে, উত্তর কোরিয়ার ওপর আরো অরবোধ আরোপ করা হবে।

সোমবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, এবার উত্তর কোরিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করতে যাওয়া হচ্ছে, তার মধ্যে অর্থনীতি রয়েছে। এর ফলে বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা ছিটকে পড়বে তারা। এ থেকে তারা পরিষ্কার বুঝতে পারবে, এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবস্থান দৃঢ়।

দক্ষিণ কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করায় এটি প্রমাণিত হলো- তাদের হাতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র রয়েছে। যার পাল্লা ১২ হাজার কিলোমিটার পর্যন্ত।

উত্তর কোরিয়ার দাবি,তাদের স্যাটেলাইট পুরোপুরি বৈজ্ঞানিক ভিত্তিতে তৈরি এবং সেভাবেই উৎক্ষেপণ করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়ার মিত্র চীন পর্যন্ত বলছে, রকেট উৎক্ষেপণের এই পদক্ষেপ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ করার জন্য করেছে উত্তর কোরিয়া।

Tags: