muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সরকার ডিজিটাল তথ্য সুবিধা নিশ্চিত করতে ই-সার্ভিস বাস চালু করতে যাচ্ছে

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

সরকার ডিজিটাল তথ্য সুবিধা নিশ্চিত করতে ও ই-সার্ভিস সুবিধার উন্নয়ন এবং আন্তঃসরকার সংস্থাগুলোর মধ্যে সংযোগ সুবিধা গড়ে তুলতে সরকার ন্যাশনাল ই-সার্ভিস বাস চালু করতে যাচ্ছে।

জাতীয় ই-সেবা বাস হবে সফটওয়্যার নিয়ন্ত্রিত মিডলওয়্যার প্লাটফর্ম। এতে আন্তঃসংযোগ এবং গ্রাহকদের সহজে ই-সুবিধা নিশ্চিত করতে মন্ত্রণালয় বিভাগ ও অধিদফতরগুলোর মধ্যে তথ্য ও ডাটা বিনিময় সুবিধা রেখে জাতীয় ই-সার্ভিস বাসগুলো উন্নত করা হচ্ছে।
মন্ত্রণালয়গুলোর মাধ্যমে সফটওয়্যার নিয়ন্ত্রিত অনলাইন সার্ভিস, তথ্য ও ডাটা তৈরি করা হচ্ছে, বিভাগ ও অধিদফতরগুলো এই মান বিএনইএ’র অধীনে কাঠামো অনুসরণ করবে। বিএনইএ যুক্ত হবে এনইএ বাসের সঙ্গে যা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে আন্তঃসংযোগ গড়ে তুলবে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বাসসকে এ কথা বলেন।
প্রবৃদ্ধি, কর্মসংস্থান জোরদারের লক্ষ্যে বিশ্ব ব্যাংকের অর্থায়নে বিএনইএ’র অধীনে ন্যাশনাল ই-সার্ভিস বাস চালুর জন্য কারিগরি সহযোগিতা দিতে যুক্তরাজ্য ভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ুংকে (ই-ওয়াই) নিয়োগ দেয়া হয়েছে।
পলক বলেন, বিভিন্ন সেবা, তথ্য ও ডাটা সহজে পেতে ‘২০২১ সাল নাগাদ ডিজিটাল গভর্নমেন্ট’ গড়ে তোলার ধারবাহিকতায় মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতর সফটওয়্যার ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলোর উন্নয়ন করা হচ্ছে।
বিসিসি নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম বলেন, সরকারের কিছু সংস্থা নিজেদের ব্যবহারের জন্য পৃথকভাবে তথ্য সমৃদ্ধ ও উন্নত ডাটাবেজ গড়ে তুলতে বিপুল অর্থ ব্যয় করেছে। তবে এই সংস্থাগুলো যদি তাদের তথ্য ও ডাটাবেজ ন্যাশনাল ই-সার্ভিসে সংযোগ দিত তাহলে অন্য সংস্থা দিয়ে পুনর্বার তাদের ডাটাবেজের উন্নয়ন ঘটানোর প্রয়োজন হতো না।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১৩-০২-২০১৬ইং/মইনুল হোসেন

Tags: