muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

শূন্য রানে অলআউট!

ক্রিকেট ম্যাচে শূন্য রানে তো ব্যাটসম্যান আউট হতেই পারেন। সেটা কোনো বিস্ময় জাগায় না। কিন্তু দলের কোনো ব্যাটসম্যানই রানের খাতা খুলতে পারেননি, স্কোরবোর্ডে কোনো রান জমা না হতেই সবাই সাজঘরে ফিরেছেন, এমনটা কি শুনেছেন কখনো? অবিশ্বাস্য মনে হলেও এমন ঘটনা সত্যিই ঘটেছে ইংল্যান্ডের একটি প্রতিযোগিতায়।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আয়োজিত ‘সিক্স-এ-সাইড চ্যাম্পিয়নশিপ’-এ শূন্য রানে অলআউট হয়ে সংবাদ শিরোনাম হয়েছে ব্যাপচাইল্ড নামে একটি দল। এই ইনডোর প্রতিযোগিতার প্রতিটি দলে খেলেছেন ছয়জন করে খেলোয়াড়। প্রথমে ব্যাটিং করে ক্রাইস্ট চার্চ ইউনিভার্সিটি করেছিল ১২০ রান। জবাবে ব্যাট করতে নেমে শূন্য রানেই অলআউট হয়েছে ব্যাপচাইল্ড। প্রতিপক্ষের বোলারদের করতে হয়েছে মাত্র ২০টি বল। ক্রাইস্ট চার্চের স্পিনার মাইক রোজ বলেছেন, ‘আমরা কল্পনাই করতে পারিনি যে ইনডোর ম্যাচে কোনো দলকে শূন্য রানে অলআউট করে দেওয়া যায়। আমি মনে হয় আমাদের দলের একমাত্র ফিল্ডার, যে ব্যাটে লেগে আসা কোনো বল স্পর্শ করতে পেরেছি।’

ক্রিকেটে অবশ্য এমন ঘটনা এবারই প্রথমবারের মতো ঘটেনি। ১৯১৩ সালে লঙপোর্ট ক্লাবও একবার গুটিয়ে গিয়েছিল শূন্য রানে। ১৯৬৪ সালে ২‌১৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৮.২ ওভার ব্যাটিং করে শূন্য রানে অলআউট হয়েছিল মার্টিন ওয়াল্টার্স নামের একটি ক্লাব।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/12-02-2016/মইনুল হোসেন

Tags: