muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

স্কুলের মাঠ হয়েছে রাস্তা; প্রশাসণ নির্বিকার!

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ বালু বহনকারী ট্রাক রাস্তায় পরিণত করেছে স্কুলের মাঠ’কে।

দুর্গাপুর-নেত্রকোনার স্বনামধন্য বিরিশিরি পি,সি,নল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ দিয়ে প্রতিদিন শত শত বালু ভর্তি ট্রাক দাপিয়ে চলাচল করে।স্কুল কর্তৃপক্ষ স্থানীয় উপজেলা প্রশাসনকে বারবার মাঠের অবস্থা লিখিতভাবে অভিযোগ আকারে অবহিত করেও কোন সমাধান পায়নি।এমতাবস্থায় এলাকাবাসী সহ ছাত্রঅভিভাবকদের জীজ্ঞাসা হলো এ বিষয় আসলে দেখার দায়িত্ব কার ?

প্রাজ্ঞ’দের মতে শুধু পড়ালেখা নয় মেধা বিকাশে শরীরচর্চা,খেলাধূলা বিশেষ ভূমিকা রাখে,সুস্থ দেহ,সুন্দর মন-খেলাধূলা প্রয়োজন।অথচ,মিশনারীজ এই স্কুলটির এত সুন্দর একটি খেলার মাঠ থাকার পরও শিক্ষার্থীরা মাঠটি ব্যবহার করতে পারছেন না।বালুভর্তি ট্রাক মাঠের ভিতর দিয়ে চলাচল করে ফলে স্কুলের ছাত্র’রা ফুটবল,ক্রিকেট সহ বিভিন্ন ধরনের খেলাধূলা করতে না পারায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে ।গারো ব্যাপ্টিষ্ট কনভেনশন ১৮৯৬ খ্রিস্টাব্দে এই স্কুলটি  প্রতিষ্ঠিত করেছে দুর্গাপুরের বিরিশিরি’তে।

স্কুলের প্রধান শিক্ষক মোঃ ফজলুল হক জানান,যদিও একটি মূল সড়ক আছে যা দিয়ে ট্রাক অনায়াসেই যেতে পারে তারপরেও তারা সহজে যাওয়ার জন্য স্কুলের মাঠটি ব্যবহার করে শিক্ষার্থীদের খেলাধূলা থেকে বঞ্চিত করছে। ব্যাক্তিগত ভাবেও বালুমহালের ইজ়ারাদার ও উপজেলা প্রশাসনকে বার বার তাগিদ করে যাচ্ছেন কিন্তু এর কোন প্রতিকার পাচ্ছেন না।

প্রধান শিক্ষক আরো বলেন,স্কুলের নিজস্ব প্যাডে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ১৫ এপ্রিল ২০১৩,১২ জানুয়ারী ২০১৪, ১৫ ডিসেম্বর ২০১৪, ১৫ এপ্রিল ২০১৫, ১৮ জানুয়ারী ২০১৬ ইং তারিখে ৫ম বারের মত অভিযোগ দেওয়ার পরও কর্তৃপক্ষ নির্বিকার।এ অভিযোগগুলো সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এডভোকেট প্রমোদ মানকিন, প্রতিমন্ত্রী সমাজকল্যান মন্ত্রনালয়, আরিফ খান জয়, উপমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রনালয়, স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ এমদাদুল হক খাঁন, পৌরসভা মেয়র আলহাজ্ব আব্দুস সালাম, ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর বিপ্লব রেমা সহ সবাইকে অবহিত করা হয়েছে।

প্রতিবেদন’টি লেখারসময় সাংসদ ছবি বিশ্বাসের সঙ্গে এই ব্যাপারে জানতে,যোগাযোগ করতে চাইলে উনার ফোন বন্ধ পাওয়া যায়।

প্রাসঙ্গিক বিষয়ে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইছমতউল্লাহ বলেন ,আমি মাত্র দুই মাস হয় এই উপজেলায় দায়িত্বপ্রাপ্ত হয়েছি,৫ম বারের মত উনাদের আবেদন আমার কাছে এসেছে,আমি বালু-মহাল ইজারাদারদের ডেকে কথা বলেছি,ইজারাদারগন ছয় মাসের সময় চায়,একটা নতুন রাস্তা ২৩ কোটি টাকায় টেন্ডার হয়েছে,ওই রাস্তার কাজ শেষ হলে ইজারাদারগন মাঠ দিয়ে ট্রাক-লড়ি চালাবে না।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর বিপ্লব রেমা বলেন,আমি নব নির্বাচিত প্রতিনিধি হিসাবে সবেমাত্র ক্ষমতাপ্রাপ্ত হয়েছি,এই স্কুল’টি আমারও বিদ্যাপীঠ,এই মাঠে খেলাধূলা করে আমার বেড়ে উঠা।মাঠের এই বেহাল পরিস্থিতি আমার মনে দাগ কাটে,আমি ইতিমধ্যে উর্ধতন কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি এবং করে যাচ্ছি ,আশারাখি যত শীঘ্র সম্বব এর সুস্ট বিহীত হবে।

প্রামানিক সুত্র মতে আরো জানা যায় যে,বিরিশিরি পি,সি,নল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের বিগত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় আমন্ত্রিত অতিথী হিসাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত থেকে স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছিলেন মাঠের এহেন পরিস্থিতি থেকে উত্তরণে ব্যাবস্থা গ্রহণের ।
প্রশাসন,জনপ্রতিনিধি দের কাছ থেকে কোনো সদুত্তর না পেয়ে ,স্কুলের সাবেক ও বর্তমান ছাত্রগন আগামী ১৯ ফেব্রুয়ারি স্কুলের মাঠে এক মানবন্ধন কর্মসূচি দিতে যাচ্ছে বলে উপজাতি ছাত্রনেতা পিন্টু দিও নিশ্চিত করেছে।

যদিও আশা-প্রত্যাশার,এখনো পর্য্যন্ত কোনো কার্য্যকর পদক্ষেপ শিক্ষার্থী,অভিভাবক,স্কুল কমিটি বা স্থানীয় বাসিন্দাগনের দৃশ্যমান হয়নি তবুও সকলে আশানিয়ে কর্তাব্যাক্তি’দের দিকে তাকিয়ে ।

 

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১৩-০২-২০১৬ইং/মইনুল হোসেন

Tags: