muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ডিজিটাল সেবায় দ্রুত এগিয়ে গেছে বাংলাদেশ : জয়

‘ডিজিটাল বাংলাদেশ’ একটি এজেন্ডা হিসেবে এসেছে ২০০৮ সাল থেকে। তখন থেকেই ডিজিটাল সেবায় দ্রুত এগিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের ৩৫ শতাংশ নাগরিক ডিজিটাল সেবার গ্রাহক। ২০০৮ সালে যা ছিল মাত্র শতকরা দশমিক ৩ ভাগ। আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দ্রুত অগ্রসর হচ্ছে বাংলাদেশ। জার্মানির হ্যানোভারে বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রদর্শনী ও সম্মেলনে যোগ দিয়ে এক সাক্ষাৎকারে এ কথাগুলো বলেছেন প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বাংলাদেশের আইটি খাতকে কিভাবে দেখেন- এ প্রশ্নের জবাবে জয় বলেন, বাংলাদেশ ডিজিটাল খাতে একটি সম্পূর্ণ বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা ২০০৮ সালে আইটি খাতকে এজেন্ডা হিসেবে নিয়েছি। বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে এটা ছিল একটি। এখন বাংলাদেশের ৩৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে, যা ২০০৮ সালে ছিল মাত্র দশমিক ৩ শতাংশ। যে দেশের ৬৭ শতাংশ মানুষ গ্রামে বাস করে সে দেশের জন্য এই হার অনেক।

তিনি আরও বলেন, বাংলাদেশে ডিজিটাল সেবাকে নাগরিকের হাতের কাছে পৌঁছে দেওয়ার বিভিন্ন উদ্দেশ্য রয়েছে। এতে জনগণের জীবনযাত্রার মান যেমন উন্নত হবে, তেমনই প্রশাসনের সঙ্গে জনগণের যোগাযোগ সহজ হবে।

অন্য এক প্রশ্নের জবাবে সজীব ওয়াজেদ জয় বলেন, আইটিকে তৈরি পোশাক খাতের বিকল্প হিসেবে প্রতিষ্ঠা করার উদ্দেশে কাজ করছে বর্তমান সরকার।

Tags: