muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বছরে দেশ থেকে ৯০০ কোটি ডলার পাচার হয়ে যায়

বাংলাদেশ থেকে প্রতি বছর ৯০০ কোটি ডলার বিদেশে পাচার হয়ে যায় বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি, বাংলাদেশ) ‘বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে চ্যালেঞ্জ’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে।

মোস্তাফিজুর রহমান বলেন, দেশ থেকে অর্থ পাচার হয়ে যাওয়া চিন্তার বিষয়। সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, বছরে ৯০০ ডলার বা ৭২ হাজার কোটি টাকা পাচার হয়েছে, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশেরও বেশি।

অবশ্য এর আগে আলোচনা সভার মূল প্রবন্ধে বিশ্বব্যাংকে লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশ থেকে বছরে পাচার হওয়া অর্থের পরিমাণ জিডিপির ১ দশমিক ২ শতাংশের সমান।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ অবশ্যই এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন করবে। এক্ষেত্রে বাংলাদেশের মূল যে চ্যালেঞ্জ আছে তা হলো জেগে উঠা। আমাদের অর্থনৈতিক অবস্থা খুবই ভালো। সপ্তম-পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে আমরা খুবই ভালো অবস্থানে রয়েছি।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/20-03-2016/মইনুল হোসেন

Tags: